‘অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ জলজসম্পদের উৎপাদন বৃদ্ধির তাগিদ’

সিভাসু’র কক্সবাজারস্থ গবেষণা কেন্দ্র পরিদর্শনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) অধীন কক্সবাজারস্থ কোস্টাল বায়োডাইভার্সিটি, মেরিন ফিশারিজ অ্যান্ড ওয়াইল্ডলাইফ রিসার্চ সেন্টার পরিদর্শন করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, এমপি।

গত মঙ্গলবার বিকালে তিনি সিভাসু’র কক্সবাজারস্থ এ গবেষণা কেন্দ্র পরিদর্শন করেন। পরিদর্শনের পর উপমন্ত্রী সিভাসু’র কোষাধ্যক্ষ ও দায়িত্বপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো: কামাল, ফিশারিজ অনুষদের ডিন ও কক্সবাজারস্থ গবেষণা কেন্দ্রের পরিচালক (ইনচার্জ) প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. আশুতোষ দাশ, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. এ. এস. এম. লুৎফুল আহসান এবং ফিশারিজ অনুষদের শিক্ষকদের সাথে মতবিনিময় করেন।

এ সময় উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী গবেষণার মাধ্যমে অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ জলজসম্পদ, যেমন কোরাল, লবস্টার, শামুক, ঝিনুক, কাঁকড়া সি-উইড (এক ধরণের শৈবাল) প্রভৃতির কৃত্রিম প্রজনন ও চাষের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ এসকল জলজসম্পদের উৎপাদন বৃদ্ধি করা গেলে তা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি জলজসম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণে জলজসম্পদ নিয়ে আরো বেশী করে গবেষণা করার জন্য মাৎস্যবিজ্ঞানের শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

মতবিনিময় সভায় সিভাসু’র কক্সবাজারস্থ গবেষণা কেন্দ্রের সার্বিক কর্মকাণ্ডের ওপর প্রেজেন্টেশন দেন গবেষণা কেন্দ্রের পরিচালক (ইনচার্জ) ও ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান।