তবে কি অ্যাপলের বিরুদ্ধে যুদ্ধে নামছেন ইলন মাস্ক?

মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলের সঙ্গে যুদ্ধে নামার ইঙ্গিত দিয়েছেন টুইটারের মালিক এবং বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। সম্প্রতি তিনি অ্যাপলের বিরুদ্ধে ‘বাক-স্বাধীনতা’ হরণের অভিযোগ এনেছেন। একইসঙ্গে টুইটারের বিরুদ্ধেও নানা ‘শত্রুতাপূর্ণ’ পদক্ষেপ নেয়ার অভিযোগও আনেন তিনি।

সোমবার থেকে একাধিক টুইটে অ্যাপলের বিরুদ্ধে নিজের অবস্থান পাকাপোক্ত করেছেন মাস্ক। কোনো কিছু যখন তিনি পছন্দ করেন না, তখন একের পর এক টুইট করার ‘খ্যাতি’ আছে এই ধনকুবেরের। এক পোস্টে তিনি জানান, অ্যাপল টুইটারে বিজ্ঞাপন দেয়া একেবারেই কমিয়ে দিয়েছে। পাশাপাশি তারা এখন হুমকি দিচ্ছে, অ্যাপল স্টোর থেকে টুইটার সরিয়ে নেয়া হবে। কিন্তু এর কোনো কারণ তারা বলছে না।

এরপর আরেক টুইটে তিনি অভিযোগ করেন, অ্যাপল সক্রিয়ভাবে বাক-স্বাধীনতা দমনে কাজ করে যাচ্ছে। অ্যাপলের উচিৎ তার ক্রেতাদের বিরুদ্ধে আরপ করা বিভিন্ন গোপন পদক্ষেপ প্রকাশ্যে নিয়ে আসা। এরপর টুইটারে তিনি এই দাবির পক্ষে বিপক্ষে ভোট দেয়ার জন্য একটি পোলের আয়োজন করেন। এতে ৮৫ শতাংশের বেশি ব্যবহারকারী অ্যাপলের বিরুদ্ধে ভোট দিয়েছে।
তবে এখানেই থেমে থাকেননি মাস্ক।

তিনি সম্প্রতি অভিযোগ করেছেন, অ্যাপলের পণ্য কিনতে ব্যবহারকারীদের অতিরিক্ত ৩০ শতাংশ গোপন ট্যাক্স দিতে হয়। তিনি একটি মিমও প্রকাশ করেন এ নিয়ে। এতে তিনি বলেন, অ্যাপলকে ৩০ শতাংশ ট্যাক্স দেয়ার থেকে ‘যুদ্ধ’ই বেছে নেবেন তিনি। মাস্ক টুইটারকে আরও বেশি সচ্ছতার ভিত্তিতে পরিচালিত করার আহ্বান জানান।