অপহরণের ৫১ বছর পর সন্তানকে খুঁজে পেলো বাবা-মা

হারিয়ে যাওয়ার ৫১ বছর পর নিজের পিতা-মাতাকে আবারও খুঁজে পেয়েছেন যুক্তরাষ্ট্রের এক নারী। ১৯৭১ সালের ২৩শে আগস্ট টেক্সাসের নিজ বাড়ি থেকে কিডন্যাপ হয়েছিলেন মেলিসা হাইস্মিথ। এরপর থেকেই তিনি নিখোঁজ ছিলেন। অবশেষে দীর্ঘ পাঁচ দশক পর নিজ পিতা-মাতার কাছে ফিরতে পেরেছেন তিনি। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

খবরে জানানো হয়, ৫১ বছর আগে নিজের ছোট্ট মেয়েকে দেখাশুনা করার জন্য বেবিসিটার চেয়ে পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছিলেন মেলিসার মা আল্টা আপানটেঙ্কো। জরুরিভিত্তিতে বেবিসিটার দরকার পড়ায় তিনি খুব বেশি ঘাটাঘাটি না করেই একজনকে এ দায়িত্বে নিয়োগ দেন। সেই বেবিসিটারই পরে মেলিসাকে কিডন্যাপ করে এবং তাকে নিয়ে উধাও হয়ে যায়।

এরপরে কেটে গেছে কয়েক যুগ। এই বছরের সেপ্টেম্বর মাসে মেলিসার আত্মীয়রা প্রথম জানতে পারেন যে, তাদের সেই ছোট মেলিসা এখনও বেঁচে আছে এবং সে ১১০০ মাইল দূরে চার্লস্টনে থাকে। সেখানে গিয়ে মেলিসার জন্মদাগ, ডিএনএ পরীক্ষা এবং তার জন্মদিন সবকিছু মিলিয়ে দেখা যায়, এটাই তাদের সেই মেলিসা!

গত শনিবার নিজের বাবা-মা ও চার ভাইবোনের সঙ্গে দেখা করেন মেলিসা। তার আগমন উপলক্ষে হাইস্মিথ পরিবারে উৎসবের আয়োজন করা হয়।

মেলিসার বোন শ্যারন হাইস্মিথ জানান, তার পরিবারই লিসা জো নামের একজন ক্লিনিক্যাল ল্যাবরটরি বিজ্ঞানীর কাছে প্রথমে সাহায্য চেয়েছিলেন। এই লিসা জো-ই বিভিন্ন ডিএনএ তথ্য ঘাটাঘাটি করে তাদের বোনকে খুঁজে বের করেন। শ্যারন আরও বলেন, এখন আমরা আমাদের বোনের বিষয়ে সব জানার চেষ্টা করছি এবং তাকে পরিবারে এক করে নিতে কাজ করছি।