ইউক্রেনে আবারও রাশিয়ার মিসাইল বৃষ্টি, কিয়েভের গুরুত্বপূর্ণ বিদ্যুৎ অবকাঠামো ধ্বংস

সোমবার সকাল থেকে ইউক্রেনে আবারও পুরোদমে মিসাইল ছুঁড়তে শুরু করেছে রাশিয়া। এসব মিসাইল ইউক্রেনের গুরুত্বপূর্ণ জ্বালানী ও বিদ্যুৎ অবকাঠামো ধ্বংস করে দিয়েছে। ক্রাইমিয়া সেতুতে ট্রাক বোমা হামলার পর থেকেই ইউক্রেনে অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। তবে গত দুই সপ্তাহের মধ্যে সোমবারের মিসাইল হামলার মাত্রা ছিল সবথেকে ভয়াবহ। এই রিপোর্ট লেখার সময়েও নতুন নতুন মিসাইল হামলার খবর পাওয়া যাচ্ছিল। কিয়েভের ৩ লাখ ৫০ হাজার মানুষকে বিদ্যুৎ সরবরাহ করা একটি কেন্দ্র রাশিয়া উড়িয়ে দিয়েছে বলে জানিয়েছে সিএনএন।

খবরে বলা হয়, রাজধানী কিয়েভে থাকা সিএনএনের সাংবাদিকেরা সকাল বেলাই বিস্ফোরণের শব্দ পান। এসময় শহরজুড়ে বিমান হামলার সাইরেন বাজতে শুরু করে। স্থানীয়দের আশ্রয়কেন্দ্র এবং অন্যান্য নিরাপদ স্থানে চলে যাওয়ার নির্দেশনা দেয় প্রশাসন। এরপরই খবর পাওয়া যায়, শুধু কিয়েভ নয় বরঞ্চ ইউক্রেনের বেশ কয়েকটি বড় শহরে মিসাইল হামলা চলছে। খারকিভ ও চেরকাসি অঞ্চলে গুরুত্বপূর্ণ অবকাঠামোতে আঘাত হেনেছে এসব মিসাইল।

খারকিভের মেয়র ইহোর তেরেখভ টেলিগ্রামে বলেছেন, দুটি ক্ষেপণাস্ত্র শহরের একটি গুরুত্বপূর্ণ অবকাঠামোতে আঘাত করেছে। আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান ইহোর তাবুরেটস জানান, একটি গুরুত্বপূর্ণ অবকাঠামোতে রুশ মিসাইল আক্রমণের পর চেরকাসি অঞ্চলের কিছু অংশ বিদ্যুৎহীন হয়ে গেছে।
এদিকে রাশিয়ার হামলার পর ইউক্রেনের রাজধানী কিয়েভের কিছু অংশ বিদ্যুত ও পানি বিহীন অবস্থায় রয়েছে। সেখানেও গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস করেছে রাশিয়া। কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো সোমবার টেলিগ্রামে এই দুর্ভোগের কথা জানিয়েছেন। ১০ই অক্টোবর থেকে চলা হামলায় এমনিতেই ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোর বড় অংশটিই অকেজো হয়ে গেছে। সেগুলোর কিছু অংশ মেরামত করতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছিল কিয়েভ। কিন্তু তার আগেই সোমবার আবার হামলা চালিয়ে নতুন নতুন বিদ্যুৎ স্থাপনা ধ্বংস করে দিয়েছে রাশিয়া। সকালের হামলায় কিয়েভের একটি বিদ্যুৎ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। সেখান থেকে রাজধানীর তিন লাখ ৫০ হাজার অ্যাপার্টমেন্টে বিদ্যুৎ সরবরাহ করা হতো। ক্ষতিগ্রস্ত হওয়ার পরে সেখানকার কর্মীরা বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধারের জন্য কাজ চালিয়ে যাচ্ছেন।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার ইউক্রেনের দখলে থাকা জাপোরিশিয়ায় গুরুত্বপূর্ণ অবকাঠামোতে আঘাত হেনেছে রুশ মিসাইল। স্থানীয় সময় সকাল আটটার দিকে এই মিসাইল এসে আঘাত হানে। জাপোরিশিয়ার কিছু অংশ এখনও ইউক্রেনের দখলে রয়েছে। সেখানে ইউক্রেনের সামরিক প্রশাসনের প্রধান ওলেক্সান্ডার স্টারুক টেলিগ্রামে বলেছেন, এই হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। হামলার পর জরুরী পরিষেবাগুলি ঘটনাস্থলে পৌঁছে যায়। এই রকেটগুলো বিমান থেকে ছোড়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এই হামলার পর ওই এলাকায় বিদ্যুৎ বিভ্রাট দেখা যায়।

এদিকে ইউক্রেনের রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার সকালে দেশজুড়ে রুশ হামলার পরেও দেশের ৮০ শতাংশ ট্রেন নির্ধারিত সময় অনুযায়ী চলছে। রাজধানী কিয়েভ থেকে ছেড়ে যাওয়া কিছু ট্রেন অবশ্য বিলম্বিত হয়েছে। কর্তৃপক্ষ বলেছে, রাজধানী থেকে ডিনিপ্রো, উজহোরোদ এবং ক্রামতোর্স্কের রুট সহ সকল রুটে ট্রেন চলাচল অব্যাহত আছে।