দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন ভিড়ে ১৫৩ জনের মৃত্যু, আহত ১৫০

দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসবে অতিরিক্ত ভিড়ে অন্তত ১৫৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ১৫০ জন। হ্যালোইনের রাত উদযাপনের আগেই বড়সড় এ বিপর্যয় দেখলো দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল। এক সঙ্কীর্ণ গলিতে লক্ষাধিক লোক ভিড় করলে এই দুর্ঘটনা ঘটে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, উদ্ধার তৎপরতা চলছে এবং মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। সেখানে অন্তত ৫০ জন হৃদরোগে আক্রান্ত হয়েছেন বলে ফায়ার সার্ভিসের কর্মকর্তা মুন হিউন-জু জানিয়েছেন। আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করার জন্য প্রশাসনিক কর্তাদের নির্দেশ দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়ুল। কোভিড-১৯ মহামারির পর এই প্রথম আউটডোর নো-মাস্ক হ্যালোইন উদযাপন করতে ওই স্থানে এক লাখ মানুষ জড়ো হয়েছিলেন বলে জানা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, চারদিকে বিশাল জনসমাগম। তারই মধ্যে হার্ট অ্যাটাকে আক্রান্ত অনেককেই রাস্তায়ই জরুরী পরিষেবার মাধ্যমে চিকিৎসা দেয়া হচ্ছে। ৩১শে অক্টোবর হ্যালোইন আর হ্যালোইন উদযাপনে সিউলের রাস্তাগুলো লোকে লোকারণ্য ছিল।

সিউলের একটি বাজারে কেনাকাটায় ব্যস্ত ছিলেন মানুষজন। একটি সঙ্কীর্ণ গলিতে কয়েকশো দোকানে কেনাকাটা করতে গিয়েই এই ভয়াবহ ঘটনা ঘটে।
সন্ধ্যার আগে পোস্ট করা সোশ্যাল মিডিয়া পোস্টগুলিতে দেখায যায় যে কিছু লোক মন্তব্য করছে যে, ইটাওয়ান এলাকাটি এত জনাকীর্ণ ছিল যে এটি তাদের অনিরাপদ মনে হয়েছিল। বিবিসির হোসু লি ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, তিনি সেখানে অনেক মেডিক্যাল স্টাফ, প্রচুর অ্যাম্বুলেন্স দেখছেন। তারা একে একে মৃতদেহ নিয়ে যাচ্ছে। ঘটনার সঠিক কারণ অনুসন্ধান করছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।