ইউক্রেনের সঙ্গে খাদ্য রপ্তানি চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা রাশিয়ার

ইউক্রেনের সঙ্গে তিন মাস আগে জাতিসংঘের মধ্যস্থতায় সম্পাদিত শস্য রপ্তানি চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছে মস্কো। কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরের ওপর ইউক্রেন ড্রোন হামলা চালিয়েছে- এ অভিযোগে ওই সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। বার্তা সংস্থা রয়টার্স বলছে, রাশিয়ার এমন সিদ্ধান্তে বৈশ্বিক খাদ্য সংকট নিরসনের জন্য যে চেষ্টা চালানো হচ্ছে তাতে বড় ধাক্কা লাগবে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, শনিবার ১৬টি ড্রোন দিয়ে ইউক্রেন তাদের নৌবহরের ওপর হামলা চালিয়েছে। এ ‘সন্ত্রাসী’ হামলাটি সমন্বয় করতে সহযোগিতা করেছে বৃটিশ নৌবাহিনীর ‘বিশেষজ্ঞরা’। তবে এ হামলা প্রতিহত করা হয়েছে। এতে মাইন সরানোর কাজে ব্যবহৃত একটি নৌযানের সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে। কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানি রুটের নিরাপত্তার দায়িত্বে থাকা বহরের ওপর ইচ্ছাকৃতভাবে ইউক্রেন এই ড্রোন হামলা চালিয়েছে বলেও অভিযোগ তাদের।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের বন্দরগুলো থেকে কৃষিজাতীয় পণ্য রপ্তানির চুক্তি বাস্তবায়নে অংশগ্রহণ স্থগিত করল রাশিয়া। একই সঙ্গে রাশিয়া নর্ড স্ট্রিম পাইপলাইন উড়িয়ে দেয়ার জন্যও বৃটিশ নৌবাহিনীকে দায়ী করেছে। যুক্তরাজ্য এই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, ইউক্রেনে নিজেদের ব্যর্থতা থেকে নজর অন্য দিকে ঘুরিয়ে দিতেই রাশিয়া এ ধরনের মহাকাব্যিক মিথ্যা বলছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ আন্দ্রে ইয়েরমাক বলেছেন, রাশিয়া ‘নিজেদের স্থাপনায় সন্ত্রাসী হামলার কল্পকাহিনী’ ফেঁদেছে।, চুক্তি থেকে বের হয়ে যেতে মস্কো ‘মিথ্যা অজুহাত’ দিচ্ছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবাও।