সাময়িক সমস্যার পর বিশ্বব্যাপী চালু হোয়াটসঅ্যাপ পরিষেবা

মঙ্গলবার দুপুরে প্রায় এক ঘণ্টার জন্য বন্ধ ছিল মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ পরিষেবা। তবে এরপর তা স্বাভাবিক হয়ে যায়। শুধু বাংলাদেশ নয়, সমগ্র বিশ্ব থেকেই হোয়াটসঅ্যাপ ডাউন হওয়ার রিপোর্ট পাওয়া যায়। ব্যবহারকারীরা অভিযোগ করেন, হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ যাচ্ছে না, হচ্ছে না কোনও কাজ। বাংলাদেশ সময় দুপুর দুইটার দিকে দেখা যায়, ঢাকা থেকে হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ বা কল দেয়া যাচ্ছে না। তবে তিনটার আগেই আবার ঠিক হয়ে যায় সার্ভার।

গোলমালের বিষয়টি নিশ্চিত করে গ্রাহকদের আগেই আশ্বস্ত করেছিল হোয়াটসঅ্যাপের মূল কোম্পানি মেটা। একটি বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, হোয়াটসঅ্যাপ নিয়ে সমস্যার বিষয়টি তারা জেনেছে এবং যত দ্রুত সম্ভব পরিষেবা ঠিক করার চেষ্টা করছে। এরপর অল্প সময়েই হোয়াটসঅ্যাপ আবারও চালু হয়ে যায়। এর আগে সমস্যা চলাকালীন স্কাই নিউজ জানিয়েছিল, বৃটেনের হাজার হাজার মানুষ হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ ও কল দিতে পারছেন না। প্রথম ইস্যু ধরা পড়ে বৃটিশ সময় সকাল ৮টায়।

এরপর অল্প সময়ের মধ্যেই প্রায় ৫০ হাজার রিপোর্ট পড়েছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে হাজার হাজার পোস্ট পড়ে। ব্যবহারকারীরা জানান, তারা হোয়াটসঅ্যাপ খুলতে পারছেন, মেসেজও লিখতে পারছেন কিন্তু তা সেন্ড হচ্ছে না। কল দিলে নেটওয়ার্ক সমস্যা দেখাচ্ছে।
প্রাথমিকভাবে মঙ্গলবার সকালে ঝঞ্জাটহীনভাবেই হোয়াটসঅ্যাপের পরিষেবা মিলছিল। কিন্তু বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিক থেকে সমস্যা শুরু হয়। ইন্টারনেট বন্ধ রেখে মেসেজ পাঠালে যেমন সংকেত দেখানো হয়, সেরকম দেখাচ্ছে। হোয়াটসঅ্যাপের পরিষেবা যে ব্যাহত হয়েছে, তা ‘ডাউন ডিটেক্টর’ এর পরিসংখ্যানেও উঠে এসেছে। তবে সমস্যাহীন আছে মেটার মালিকাধীন ফেসবুক ও ইনস্টাগ্রাম। ধারণা করা হচ্ছে, সমস্যা শুধু হোয়াটসঅ্যাপের মধ্যেই সীমাবদ্ধ ছিল।