ফেনী নদীতে বালু উত্তোলনকে কেন্দ্র করে পৌর মেয়র সহ গুলিবিদ্ধ ৪

সাঈদ ভূঁইয়া, মিরসরাই:
ফেনী নদী থেকে বালু উত্তোলনকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় মিরসরাইয়ের বারইয়ারহাট পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম খোকন (৪৮) সহ ৩ জন গুলিবিদ্ধ হয়েছেন। শুক্রবার (১৪ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় ফেনী জেলার সোনাগাজীর উপজেলার ৮নং আমিরাবাদ ইউনিয়নের কলমীরচর (মুহুরী নদী থেকে জেগে উঠা চর) এলাকায় গোলাগুলির ঘটনা ঘটে।
এসময় আহত হয়েছেন হিঙ্গুলী ইউনিয়ন আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক অশোক সেন (৪২), ওচমানপুর ইউনিয়ন যুবলীগ কর্মী শহীদুল ইসলাম দুখু (৩৫), বালু পরিবহনের বোট চালক আবদুর রহিম (৪০)। আহতদের মধ্যে মেয়র রেজাউল করিম খোকন, অশোক সেন, শহীদুল ইসলাম দুখুকে আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বোট চালক আবদুর রহিমকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।
এদিকে শুক্রবার বিকেলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বারইয়ারহাট পৌরসভায় পৌর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল হয়েছে। বিক্ষোভ মিছিল থেকে মেয়র রেজাউল করিম খোকনের উপর হামলার সাথে জড়িতদের গ্রেপ্তারের দাবী জানানো হয়।
জানা গেছে, দীর্ঘদিন যাবত ফেনী নদীর ইজারাবিহীন কলমীরচর থেকে ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউপি চেয়ারম্যান মজিবুল হক রিপন অবৈধভাবে বালু উত্তোলন করছেন। ফেনী নদীতে বালু উত্তোলন কে কেন্দ্র করে মিরসরাইয়ের বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকনের সাথে মজিবুল হক রিপনের দ্বন্ধ চলছিলো। গত বুধবার সেখানে অভিযান চালিয়ে ৪টি বালু পরিবহনের ট্রলার ও ড্রেজার জব্দ করে সোনাগাজীর উপজেলার ইউএনও এবং এসিল্যান্ড। বৃহস্পতিবার মিরসরাইয়ের করেরহাট এলাকায় নির্মিতব্য বিদ্যুতের পাওয়ার প্লান্টের জন্য মেয়র খোকনের লোকজন বালু উত্তোলন করতে গেলে দুটি বোট আটক করে রাখে চেয়ারম্যান রিপনের লোকজন। শুক্রবার সকালে বিষয়টি মেয়র রেজাউল করিম খোকন সমাধানের জন্য গেলে রিপনের অজ্ঞাত ৮/১০ জন অস্ত্রধারী লোক তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। এসময় মেয়র খোকন সহ চার জন গুরুতর আহত হন।
মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত চিকিৎসক মাহমুদা আক্তার বলেন, গুলিবিদ্ধ হয়ে মেয়র রেজাউল করিম খোকন ও অশোক সেন দুপুরে হাসপাতালে আসেন। মেয়র খোকনের শরীরের বামপাশে কোমরের উপরে একাধিক স্প্রিন্টার ডুকেছে এবং রক্তচাপ কমে গেছে। অশোক সেনের বাম হাত ভেঙ্গে গেছে এবং বুকে গুলিবিদ্ধ হয়েছেন। তাদেরকে প্রাথমিক চিকিৎসা শেষে আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপন বলেন, আমি এখানকার বৈধ ইজারাদার। আমার লোকজন গুলি করার প্রশ্নই উঠেনা। বারইয়ারহাট পৌরসভার মেয়র খোকন অবৈধভাবে এখানে বালু তুলছে। এখানে এসে স্থানীয় জনগনের সাথে দ্বন্ধে জড়িয়েছে। তারা তাদের নিজেদের গুলিতে আহত হয়ে তার দায় ভার আমার উপর চাপিয়ে ঘটনা ভিন্ন খাতে প্রভাহিত করতে চাইছে।
সোনাগাজী মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ খালিদ হোসেন দাইয়্যান বলেন, শুক্রবার সকালে সোনাগাজী উপজেলার ৮নং আমিরাবাদ ইউনিয়নের কলমিরচর এলাকায় বালু উত্তোলনকে কেন্দ্র করে ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপনের লোকজন ও বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকনের লোকজনের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এ ঘটনায় কয়েকজন আহত হয়েছে বলে শুনেছি। ঘটনাস্থল আমরা পরিদর্শন করে এসেছি। এখনো পর্যন্ত থানায় কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ ফেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
সোনাগাজী উপজেলা নির্বাহী অফিসার এস.এম মনজুরুল হক বলেন, কলমিরচর পার্শ্ববর্তি ফেনী নদীতে ১টি বৈধ বালুমহাল রয়েছে, তবে সেখানে আরো ১টি স্থানে অবৈধ ভাবে বালু উত্তোলনের খবর পেয়ে বুধবার অভিযান চালিয়ে ৪ টি বালু বহনের ট্রলার জব্দ করা হয়েছিলো।
সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিরসরাই সার্কেল) লাবিব আবদুল্লাহ বলেন, মুহুরী প্রজেক্ট এলাকায় বালু ব্যবসাকে কেন্দ্র করে বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন, অশোক সেন, শহীদুল ইসলাম দুখু সহ কয়েকজন গুলিবিদ্ধ হয়েছেন। তাদেরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এঘটনায় শুক্রবার বিকেলে বারইয়ারহাট পৌরসভায় একটি বিক্ষোভ মিছিল হয়েছে। পরিস্থিতি আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। ঘটনাস্থল যেহেতু সোনাগাজী উপজেলায়; তাই সোনাগাজী মডেল থানার পুলিশ পরবর্তী আইনগত ব্যবস্থা নেবে।