হালান্দ-ফোডেনের হ্যাটট্রিকে বিধ্বস্ত ম্যানচেস্টার ইউনাইটেড

ডার্বিতে ইতিহাদ মাঠে মনে রাখার মতো কিছু স্মৃতি তৈরি করতে চেয়েছিলেন আরলিং ব্রট হালান্দ। নিজের প্রথম ম্যানচেস্টার ডার্বিটা স্মরণীয়ই করে রাখলেন নরওয়েজিয়ান এই স্ট্রাইকার। মর্যাদার লড়াইয়ে হ্যাটট্রিক করলেন হালান্দ। হ্যাটট্রিক পেলেন ফিল ফোডেনও। তাতে ম্যানচেস্টার ইউনাইটেডকে নিজেদের মাঠে ৬-৩ গোলে বিধ্বস্ত করলো ম্যানচেস্টার সিটি।
ডার্বির ইতিহাসে যৌথভাবে সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়লো ম্যান সিটি। তবে নিজেদের মাঠে এবারই প্রথম ইউনাইটেডকে ৬ গোল দিয়েছে সিটিজেনরা। সবশেষ ২০১১ সালে ইউনাইটেডের মাঠে গিয়ে ৬-১ গোলে জিতেছিল তারা। তারও আগে ১৯২৬ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ৬-১ গোলে ইউনাইটেডকে বিধ্বস্ত করেছিল ম্যান সিটি।
গত মৌসুমে সিটির মাঠে গিয়ে ৪-১ গোলে হারে ইউনাইটেড। এবার লীগে টানা চার জয়ের আত্মবিশ্বাস নিয়ে ইতিহাদে খেলতে যায় এরিক টেন হাগের শিষ্যরা। কিন্তু প্রতিপক্ষের মাঠে অষ্টম মিনিটেই গোল হজম করে বসে ইউনাইটেড।

বারনার্দো সিলভার অ্যাসিস্টে সিটির হয়ে গোলের খাতা খোলেন ফোডেন। ১৮তম মিনিটে ইলকাই গন্ডুয়ানের ফ্রিকিক লাগে পোস্টে। দ্বিতীয় গোলের জন্য খুব বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি। ৩৪তম মিনিটে কেভিন ডি ব্রুইনার কর্নার থেকে বুলেট গতির হেডে ইউনাইটেডের জালে বল জড়ান হালান্দ। তিন মিনিট পরই পেয়ে যান নিজের দ্বিতীয় গোল। এবারও কারিগর ডি ব্রুইনা। ৪৪তম মিনিটে সিটির চতুর্থ গোলটি আসে ফোডেনের পা ছুঁয়ে। ৪-০তে পিছিয়ে পড়ে প্রথমার্ধেই হার একরকম নিশ্চিত হয়ে যায় ইউনাইটেডের।
বিরতির পর অ্যান্টনির গোলে ব্যবধান কমিয়ে এনেছিল সফরকারীরা। তবে ইউনাইটেডকে ম্যাচে ফেরার ন্যূনতম সুযোগও দিলেন না হালান্দ-ফোডেন। ৬৪তম মিনিটে গোল করে মৌসুমের তৃতীয় হ্যাটট্রিক পূর্ণ করেন আরলিং হালান্দ। চলতি মৌসুমে ৮ ম্যাচেই ১৪ গোল করে ফেলেছেন তিনি। আট মিনিট বাদে হালান্দের অ্যাসিস্টেই ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকের স্বপ্ন পূরণ হয় ফোডেনের।
৮৪তম মিনিটে ইউনাইটেডের হয়ে দ্বিতীয় গোল করেন মার্কাস রাশফোর্ডের বদলি নামা অ্যান্থনি মার্সিয়াল। যোগ করা সময়ে (৯১ মিনিট) দলের তৃতীয় গোলটিও করেন মার্সিয়াল।
২০২১ সালের মার্চে ২-০ গোলে জয়ের পর প্রিমিয়ার লীগে সিটির কাছে টানা তিন ম্যাচ হারলো ইউনাইটেড। এই তিন ম্যাচে মোট ১২ গোল হজম করেছে তারা। ২০১৪ সালের পর প্রথমবার প্রিমিয়ার লীগে ম্যান সিটির কাছে টানা তিন ম্যাচ হারলো ম্যানচেস্টার ইউনাইটেড।
এই জয়ে ৮ ম্যাচে ২০ পয়েন্ট দাঁড়িয়েছে ম্যান সিটির। তাদের চেয়ে এক পয়েন্ট এগিয়ে শীর্ষে রয়েছে আর্সেনাল। ৭ ম্যাচে চার জয় ও তিন হারে ম্যানচেস্টার ইউনাইটেডের সংগ্রহ ১২ পয়েন্ট।