টাইগারদের বিশ্বকাপ জার্সিতে বাংলাদেশের ৩ ঐতিহ্য

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য এই আসরের জন্য স্কোয়াড ঘোষণা করেছে সবগুলো দল। শেষ মুহূর্তের প্রস্তুতি স্বরূপ বিশ্বকাপের জার্সিও উন্মোচন করছে অংশগ্রহণকারী দলগুলো। তারই ধারায় টাইগারদের নতুন জার্সি প্রকাশ করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
গতকাল রাতে বিসিবির অফিসিয়াল পেইজ থেকে ভার্চুয়ালি উন্মোচন করা হয়েছে বাংলাদেশে টি-টোয়েন্টি বিশ্বকাপের জার্সি। লাল ও সবুজ রঙের মিশেলে বানানো এই জার্সিতে জার্সিতে প্রাধান্য পেয়েছে বাংলাদেশের তিন ঐতিহ্য। বিসিবির প্রকাশ করা ভিডিওতে বলা হয়েছে, বাংলাদেশের জার্সির ডিজাইনে স্থান পেয়েছে ঐতিহ্যবাহী জামদানি শাড়ি, সুন্দরবন ও রয়্যাল বেঙ্গল টাইগার। জার্সিতে গাঢ় সবুজ রঙের সঙ্গে ব্যবহৃত হয়েছে টকটকে লাল রঙ। রয়েছে জলছাপ। বুকের বাঁ পাশে বিসিবি ও ডান পাশে বিশ্বকাপের লোগো। বুকের নিচে সাদা রঙে লেখা আছে দেশের নাম।

তার নিচে দেয়া হয়েছে জাতীয় পশু রয়্যাল বেঙ্গল টাইগারের মুখচ্ছবি।
আগামী ১৬ই অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আসরে বাংলাদেশের মিশন শুরু হবে ২৪শে অক্টোবর।

হোবার্টে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের রানার্সআপ দল টাইগারদের প্রথম প্রতিপক্ষ। ২৭শে অক্টোবর সিডনিতে দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করবে বাংলাদেশ। ব্রিজবেনের গ্যাবায় ৩০শে অক্টোবর প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের সঙ্গে খেলবে সাকিব-সোহানরা। অ্যাডিলেডে হবে প্রথম রাউন্ডে বাংলাদেশের শেষ দুই ম্যাচ। ২রা নভেম্বর প্রতিপক্ষ ভারত। আর ৬ই নভেম্বর পাকিস্তানের বিপক্ষে লড়বে টাইগাররা।

বিশ্বকাপের আগে পাকিস্তান ও নিউজিল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ শুরু হবে ৭ই অক্টোবর। সূচি অনুযায়ী উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ। পরদিন স্বাগতিক নিউজিল্যান্ডের মোকাবিলা করবে পাকিস্তান। ৯ই অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ১১ই অক্টোবর শুরু হবে দ্বিতীয় লেগের খেলা। এদিন কিউইদের প্রতিপক্ষ পাকিস্তান। ১২ ও ১৩ই অক্টোবর বাংলাদেশ যথাক্রমে নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে খেলবে। ১৪ই অক্টোবর ফাইনাল।

গতকাল জার্সি প্রকাশের রাতেই বাংলাদেশ দল ত্রিদেশীয় সিরিজ খেলতে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ত্যাগ করেছে।