বিমানের ইঞ্জিনে পাখি, ত্রুটি সারাতে চট্টগ্রামে এলেন দুবাইয়ের প্রকৌশলীরা

বিমানের ইঞ্জিনে পাখি ঢুকে যাওয়ায় চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুটি ফ্লাইটের যাত্রা বাতিল করেছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাতে ফ্লাইট দুটির যাত্রা বাতিল করা হয়। বিমানের ইঞ্জিনে আটকে যাওয়া পাখি বের করার চেষ্টা করছেন প্রকৌশলীরা।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন শাহ আমানত বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান।

তিনি বলেন, ইঞ্জিনে পাখি ঢুকে যাওয়া ফ্লাই দুবাই এয়ারওয়েজের ত্রুটি সারানোর জন্য আজ সকাল সাড়ে ৮টায় দুবাই থেকে চট্টগ্রামে এসেছেন একটি প্রকৌশলী টিম। তারা ইতোমধ্যে কাজ শুরু করেছেন। অপরদিকে বাংলাদেশ বিমানের ত্রুটি সারানোর চেষ্টা করছেন সংশ্লিষ্ট প্রকৌশলীরা। দুই ফ্লাইটের ত্রুটি সারানোর পর গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

এর আগে বৃহস্পতিবার রাতে দুই ফ্লাইটের উড্ডয়নের আগে ইঞ্জিনে পাখি ঢুকে পড়ার বিষয়টি ধরা পড়ে। অনেকক্ষণ চেষ্টা করেও ত্রুটি সারাতে সক্ষম না হওয়ায় শেষ পর্যন্ত যাত্রা বাতিল করা হয়। দুটি ফ্লাইটের মধ্যে একটি ফ্লাই দুবাই এয়ারওয়েজ, আরেকটি মাস্কটগামী বাংলাদেশ বিমান। বিমান দুটিতে ৪৩৪ যাত্রী ছিলেন।

ফরহাদ হোসেন খান বলেন, ‘রাত ৮টা ২৬ মিনিটে ফ্লাই দুবাইয়ের বিমানটি শাহ আমানত বিমানবন্দরে অবতরণ করে। ফিরতি ফ্লাইটে ১৮০ যাত্রী নিয়ে রাত সাড়ে ৯টার দিকে দুবাইয়ের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল। তবে অবতরণের পর চেকিংয়ের সময় ইঞ্জিনের ভেতর পাখি ঢুকে পড়ার বিষয়টি ধরা পড়ে। অনেকক্ষণ চেষ্টার পরও ত্রুটি সারানো না যাওয়ায় ফ্লাইটটি বাতিল করা হয়।