টেকনাফে মানবপাচারকারীর আস্তানায় অভিযান, ১৫ মালয়েশিয়াগামী উদ্ধার

কক্সবাজারের টেকনাফে সংঘবদ্ধ মানব পাচারকারী দলের আস্তানায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ যৌথভাবে অভিযান চালিয়েছে। এসময় মালয়েশিয়ায় পাচারের উদ্দেশ্যে জমায়েত করে রাখা ১৫ বাংলাদেশিকে উদ্ধার করেছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দিনগত রাতে টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া মৃত নজির আহমেদের ছেলে জনৈক জামাল হোসেন (৫৫) এর বাড়িতে এ অভিযান পরিচালনা করেন।
টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, নিজস্ব গোয়েন্দা সংবাদের ভিত্তিতে টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া মৃত নজির আহমেদের ছেলে জনৈক জামাল হোসেন (৫৫) এর বাড়িতে মালয়েশিয়া পাচারের উদ্দেশে ১৫ জন বাংলাদেশীকে নিয়ে এসে জড়ো করে রাখা হয়েছে। এমন তথ্যের ভিত্তিতে রাত ৯টার দিকে বিজিবি এবং পুলিশের যৌথ টহলদল কর্তৃক ওই বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। ওই অভিযানে জনৈক জামাল হোসেনের বাড়ি থেকে মালয়েশিয়ায় গমনেচ্ছুক ১৫ জন বাংলাদেশি নাগরিককে উদ্ধার করা হয়। অভিযান পরিচালনার সময় মানব পাচারকারী (জনৈক জামাল হোসেন) পলাতক থাকায় তাকে তাৎক্ষণিক গ্রেপ্তার করা সম্ভব হয়নি। এছাড়াও উদ্ধারকৃত মালয়েশিয়া গমনেচ্ছুক বাংলাদেশিদের জিজ্ঞাসাবাদে জানা যায়, জনৈক জামাল হোসেন (মানবপাচারকারী) তার সাথে টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া এলাকার মৃত সৈয়দ হোসেনের ছেলে

মোঃ ইউসুফ প্রকাশ আঙ্গুরী (৩০), একই এলাকার সৈয়দুল ইসলামের কবির হোসেন (২৫), নজির আহমেদের ছেলে মোঃ ইলিয়াস (৩০) এবং হোসেন আহমেদের ছেলে ইব্রাহিম (৪০) সহযোগী হিসাবে জড়িত রয়েছে। ওই মানব পাচারকারী ও তার সহযোগীদের গ্রেপ্তারের প্রক্রিয়া চলমান রয়েছে।

তিনি আরো জানান, উদ্ধার ১৫ জন মালয়েশিয়ায় গমনেচ্ছুক বাংলাদেশীদের পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য টেকনাফ থানায় হস্তান্তর করা হয়েছে।