পাকিস্তানকে যুদ্ধবিমান সংক্রান্ত প্যাকেজ সরবরাহে ভারতের উদ্বেগ

পাকিস্তানের কাছে যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান সংক্রান্ত ‘সাসটেন্যান্স প্যাকেজ’ সরবরাহ দেয়ার সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। বুধবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রীর কাছে এ বিষয়ে উদ্বেগের কথা জানিয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী। যুক্তরাষ্ট্রে তৈরি এই যুদ্ধবিমান পাকিস্তানের সামরিক অস্ত্রভাণ্ডারের জন্য গুরুত্বপূর্ণ। পাকিস্তানের ঘোর প্রতিদ্বন্দ্বী ভারতের উদ্বেগ- এই ফ্লিট এবং এ সংক্রান্ত জিনিসপত্র তাদের এবং পাকিস্তানের প্রতিবেশীদের বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পাকিস্তানের কাছে ওই যুদ্ধবিমান সংক্রান্ত ‘সাসটেইনমেন্ট’ এবং সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রির সিদ্ধান্ত গত সপ্তাহে অনুমোদন করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়, পাকিস্তানের কাছে ৪৫ কোটি ডলার মূল্যের এসব সরঞ্জাম বিক্রি করা হচ্ছে। এ বিষয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইটারে লিখেছেন- পাকিস্তানকে এফ-১৬ ফ্লিট সংক্রান্ত ‘সাসটেন্যান্স প্যাকেজ’ সরবরাহ দেয়ার মার্কিন সাম্প্রতিক সিদ্ধান্তের বিষয়ে ভারতের উদ্বেগের কথা আমি জানিয়েছি। এর আগে তিনি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে ‘উষ্ণ ও ফলপ্রসূ’ টেলিফোন সংলাপ হয় বলে জানিয়েছেন তিনি।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, দুই নেতা যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে পর্যালোচনা করেছেন। একই সঙ্গে সামরিক-সামরিক বন্ধন আরও শক্তিশালী করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। ভারতের মতোই পারমাণবিক অস্ত্রধর পাকিস্তান।

তবে চীনে তৈরি যুদ্ধবিমানের ওপরই বেশি নির্ভরশীল পাকিস্তান। তা সত্ত্বেও পাকিস্তানের ফ্লিটে আছে এফ-১৬ যুদ্ধবিমান, যা এখনও সবচেয়ে কার্যকর এবং অধিক আধুনিক।
ভারত এবং পাকিস্তানের মধ্যে তিনবার যুদ্ধ হয়েছে। ২০১৯ সালে কাশ্মীর বিরোধ নিয়ে দুই দেশের মধ্যে আকাশপথে যুদ্ধ হয়। ওই সময় ভারতের একটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার পর পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার দাবি করে ভারত। তবে ভারতের এমন দাবি প্রত্যাখ্যান করেছে পাকিস্তান।