হালদা নদীতে ডিম আহরণের প্রস্তুতি

মোহাম্মদ হোসেন, হাটহাজারী:
দুর্যোগ ও বর্তমান পরিস্থিতিতে বৃষ্টির অপেক্ষায় হালদা নদীর পাড়ের ডিম সংগ্রহকারীরা। নদীর পাড়ে চলছে নৌকা সংস্কারসহ যাবতীয় প্রস্তুতির কাজ। প্রতি বছরের মত ন্যায় এ বছরও তাদের প্রস্তুতি চললেও তারা করোনা ভাইরাস নিয়ে কোনটাসায় পড়েছেন। এবার আর্থিক ভাবে সমস্যায় ভুগতে পারেন সংগ্রহকারীরা।

এ দিকে হালদা নদীতে নৌ-যান চলাচল নিষিদ্ধ করেছে উপজেলা প্রশাসন। এক নির্দেশে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন বলেন, এপ্রিল থেকে জুন পর্যন্ত নদীতে সকল যান্ত্রিক নৌ-যান চলাচল বন্ধ থাকবে। বর্তমান পরিস্থিতিতে সরকারী কর্মকর্তারা অনেকটা ব্যস্থ তাই এই মুহুত্বে কেউ যেন এই সুযোগ নিয়ে হালদা নদীতে বে-আইনী কোন কাজ না করেন সেই ব্যাপারে সতর্ক করে দেন তিনি।

  হালদা নদী পাড় এলাকায় ঘুরে দেখা যায়, প্রস্তুতি হিসেবে ডিম আহরণের জন্য রেনু সংগ্রহকারীরা এখন নদী পাড়ে অপেক্ষায় গুনছে। বৃষ্টি দেখা দিলে মা-মাছ যে কোন সময় ডিম ছাড়তে পারে জানান হালদার ডিম সংগ্রহকারীরা। নদীতে এখন মাছ-মাছের আনাগোনা শুরু হয়েছে।

সরেজমিন হালদা নদী এলাকা লোকজনের সাথে কথা হলে তারা জানান,বৃষ্টি দেখা দিলে মা-মাছ ডিম ছাড়বে তার উপর নির্ভর করে আমরা অপেক্ষা আছি। ডিম সংগ্রহণ করার জন্য নৌকা নিয়ে নদীতে অপেক্ষায় করছেন।