শারজায় পাকিস্তানের সামনে আরেক ‘পাকিস্তান’

হারলেই শেষ এশিয়া কাপ- এমন সমীকরণ সামনে রেখে আজ শারজায় হংকংয়ের মুখোমুখি হচ্ছে পাকিস্তান। হংকংয়ের ১৭ জনের স্কোয়াডে ১২ জনই পাকিস্তানি বংশোদ্ভূত। ভারতীয় ৪ জন। আর বৃটেনের রয়েছে একজন। দলের অধিনায়ক নিজাকাত খানের জন্ম পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের আট্টোক শহরে। প্রথম ম্যাচে ভারতের সঙ্গে লড়াই করে হেরেছে হংকং। তাদের নিয়ে তাই সর্তক পাকিস্তান। বুধবার জিও টিভির শো ‘জিসান ক্রিকেট’-এ পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক বলেন, ‘কোনো দলকেই সহজভাবে নেয়া যাবে না।’ টি-টোয়েন্টিতে এবারই প্রথম দেখা দু’দলের। এর আগে তিনবার ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান-হংকং। তিন ম্যাচেই বড় জয় কুড়ায় পাকিস্তান।

সবশেষ দুবাইয়ে ২০১৮ এশিয়া কাপের গ্রুপ পর্বে হংকংকে ৮ উইকেটে উড়িয়ে দেয় গ্রিন আর্মিরা।
চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৫ উইকেটে হেরে এশিয়া কাপ শুরু করেছে পাকিস্তান। নিজেদের প্রথম ম্যাচে হংকংও ভারতের কাছে হেরেছে ৪০ রানে। ফলে আজকের ম্যাচে যে জিতবে, ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে ‘সুপার ফোর’ নিশ্চিত হবে তাদের।
জিও নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে হংকং অধিনায়ক নিজাকাত খান বলেন, ‘আমরা আত্মবিশ^াসী যে পাকিস্তানের বিপক্ষে ভালো খেলতে পারবো।’ ব্যাটিং আর ক্যাপ্টেন্সিতে পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে ‘আইডল’ মানেন নিজাকাত খান। তিনি বলেন, ‘বাবর আজম ধারাবাহিকভাবে রান করছে। আমি ব্যাটিং ও নেতৃত্বে তার পদাঙ্ক অনুসরণ করার চেষ্টা করি। আমি শাহীন শাহ আফ্রিদির বোলিং পছন্দ করি। সে যেভাবে বল করে… সত্যিই চমৎকার।’
ভারতের বিপক্ষে হাসেনি অধিনায়ক বাবর আজমের ব্যাট। হংকং ম্যাচ সামনে রেখে দুবাইয়ে অনুশীলনে এক ঘণ্টা বেশি সময় কাটিয়েছেন তিনি। ‘পাওয়ার হিটিং’-এ বেশি মনোযোগ দিচ্ছেন বাবর। দলের প্রয়োজনে ব্যাটিং অর্ডারে আজ পরিবর্তন আনতে পারে পাকিস্তান। ভারতের বিপক্ষে হারের পর পাকিস্তানের সাবেক কোচ মিকি আর্থার বলেন, ‘বারব-রিজওয়ানকে আলাদা করে ওপেনিংয়ে ফখর জামানকে খেলানো উচিৎ।’ দলের সাবেক পেসার শোয়েব আখতারেরও একই অভিমত। এছাড়া মিডল অর্ডারে হায়দার আলীকে খেলানোর পক্ষে সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। ২১ বছর বয়সী ওপেনার হায়দার ২১ ম্যাচে ২৩.৮৮ গড়ে ৪০৬ রান করেছেন। ১২৮.৪৮ স্ট্রাইকরেট তার। রয়েছে তিনটি ফিফটি। গত বছরের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেন হায়দার। এরপর দলে থাকলেও একাদশে সুযোগ মিলছে না।
ভারতের বিপক্ষে টপ অর্ডারের ব্যর্থতার পর বড় ইনিংস উপহার দিতে পারেননি স্বীকৃত ব্যাটাররা। ইফতিখার আহমেদ ২২ বলে ২৮ রান করলেও খুশদিল শাহ আউট হন মাত্র ২ রানে। আসিফ আলী ৭ বলে ৯ ও মোহাম্মদ নাওয়াজ ৩ বলে করেন ১ রান। শেষ দিকে হারিস রউফ (৭ বলে ১৩) ও শাহনাওয়াজ দাহানির (৬ বলে ১৬) ক্যামিওতে ১৪৭ রানের সংগ্রহ পায় পাকিস্তান।
ভারতের বিপক্ষে ওই ম্যাচে পেশীতে টান পড়ে পেসার নাসিম শাহর। যদিও অভিষেকে দুর্দান্ত বোলিং করা নাসিমের চোট গুরুতর নয় বলেই জানান বাবর। পেসার শাহনাওয়াজ দাহানি ও হারিস রউফেরও ইনিংসের শেষ দিকে বল করতে সমস্যা হচ্ছিল। মঙ্গলবার এ তিনজন অনুশীলন করেননি। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে তাদেরকে পূর্ণ বিশ্রামে রাখে পিসিবি।