হালান্দের ‘ব্যাক টু ব্যাক’ হ্যাটট্রিক, সিটির গোলোৎসব

বরুশিয়া ডর্টমুন্ডের সতীর্থরা তাকে ‘গোলমেশিন’ নাম দিয়েছিল। গোল করার দারুণ দক্ষতার কারণে আর্লিং ব্রট হালান্দের এমন নামকরণ। জার্মান বুন্দেসলিগা ছেড়েছেন মৌসুমের শুরুতে। প্রিমিয়ার লীগে এসেও পুরনো রূপ দেখাচ্ছেন এই নরওয়েজিয়ান স্ট্রাইকার। ম্যানচেস্টার সিটির জার্সিতে ‘ব্যাক টু ব্যাক’ হ্যাটট্রিক করলেন তিনি। বুধবার রাতে হালান্দের তিন গোলে নটিংহ্যাম ফরেস্টকে ৬ গোলে উড়িয়ে দেয় ম্যান সিটি।

এতিহাদ স্টেডিয়ামে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে স্বাগতিক সিটি। ৭৫ শতাংশ বল দখলে রেখে ১৭টি শটের ৯টি লক্ষ্যে রাখে পেপ গার্দিওলার দল। ২৫ শতাংশ বল পজেশনে রাখা নটিংহ্যাম ৮ শটের মাত্র ১টি রাখে লক্ষ্যে।

ম্যাচের ১২তম মিনিটে ফিল ফোডেনের অ্যাসিস্টে গোলোৎসবের শুরু করেন হালান্দ। ২৩তম মিনিটে বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে দ্বিতীবার নটিহ্যামের জালভেদ করেন তিনি। ৩৮তম মিনিটে কর্নার থেকে আসা বলে হেড দিয়ে হ্যাটট্রিক পূর্ণ করেন হালান্দ।

প্রথমার্ধের খেলা শেষে ইংলিশ ফুটবল কিংবদন্তি গ্যারি লিনেকার টুইট করেন হালান্দকে নিয়ে।

তিনি লিখেন, ‘সে যেভাবে এগোচ্ছে, হ্যারি কেইনের আগেই অ্যালান শিয়েরার রেকর্ড ভেঙে দেবে।’ ইংলিশ প্রিমিয়ার লীগের ইতিহাসে সর্বোচ্চ ২৬০ গোলের রেকর্ড ইংলিশ কিংবদন্তি অ্যালান শিয়েরার। বর্তমান খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ১৮৭ গোল টটেনহ্যাম হটস্পারের ইংলিশ তারকা হ্যারি কেইনের। বুন্দেসলিগায় যে ছন্দ দেখিয়েছেন এবং প্রিমিয়ার লীগ যেভাবে শুরু করেছেন হালান্দ, তাতে প্রিমিয়ার লীগের সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া অসম্ভব নয় তার।
দ্বিতীয়ার্ধের ৫ম মিনিটে স্কোরলাইন ৪-০ করেন জোয়াও কানসেলো। আর ৬৫ ও ৮৭ মিনিটে জোড়া গোল করেন সিটির আর্জেন্টাইন ফরোয়ার্ড জুলিয়ান আলভারেজ।

মৌসুমের প্রথম ৫ ম্যাচে ১৮ গোল করেছে ম্যান সিটি। যা তাদের ইতিহাসে সর্বোচ্চ। সবশেষ ২০১১-১২ মৌসুমে প্রথম ৫ ম্যাচে ১৮ বা তার বেশি গোল (২১ গোল) করেছিল ম্যানচেস্টার ইউনাইটেড।
পেপ গার্দিওলার অধীনে এনিয়ে ৩২বার প্রতিপক্ষকে ৫-এর অধিক গোল দিয়েছে ম্যানচেস্টার সিটি।
৭৯৬ ম্যাচ পর কোনো ম্যাচে ৬ গোল হজম করলো নটিংহ্যাম ফরেস্ট। ২০০৫ সালে সবশেষ ইপ্সউইচের বিপক্ষে ৬ গোল খেয়েছিল দলটি।

৫ ম্যাচে ৪ জয় ও ১ ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লীগ টেবিলের দুইয়ে রয়েছে ম্যানচেস্টার সিটি। ৫ ম্যাচে ৫ জয়ে পূর্ণ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল।