বাবর আজমদের হারাতে বদ্ধপরিকর রোহিত বাহিনী

কলকাতার ময়দান-মার্কেটে ভারতের জার্সি বিকোচ্ছে দেদার। সন্ধ্যায় ভারতের জার্সি পরে রোহিত শর্মাদের জন্য গলা ফাটাতে হবে যে ! আজ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের ম্যাচে ভারত-পাকিস্তান মুখোমুখি হচ্ছে। কলকাতা ডার্বির রেশ মেলাতে না মেলাতেই রাত সাড়ে সাতটা থেকে ম্যাচ। সব চোখ থাকবে টেলিভিশনের পর্দার দিকে। সুপার সানডেতে ডার্বি এবং এশিয়া কাপ দেখানোর জন্য শহরে বেশ কিছু জায়ান্ট স্ক্রিন বসানো হয়েছে। বাবর আজমের দলকে হারাতে বদ্ধপরিকর রোহিত শর্মার দল।
দশ মাস আগে এই মাঠে এই ভারতকে ১০ উইকেটে হারিয়েছিল বাবর আজমের দল টি-টোয়েন্টি বিশ্বকাপে। ভারতীয়দের ইচ্ছাপূরণের তাগিদ- ভারত যেন সেই হারের বদলা নেয়। পাকিস্তানের সেরা ফাস্ট বোলার শাহীন শাহ আফ্রিদি কুঁচকির চোটের জন্য এই ম্যাচে নেই, ঠিক সেভাবেই নেই ভারতের যশপ্রীত বুমরা। সুতরাং, দুটি দলেরই সমান হ্যান্ডিক্যাপ। ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য বলেছেন, ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো এটি আর একটি ম্যাচ।

খেলোয়াড়দের জন্য তা হতে পারে, আমজনতার জন্য তা নয়।
পাকিস্তানকে সামনে পেলেই গুঁড়িয়ে দেয়ার স্বপ্ন দেখে ভারতীয়রা, তা ক্রিকেট মাঠে হলেও। এই স্বপ্ন বুকে নিয়ে আজ সন্ধ্যা সাড়ে সাতটায় ম্যাচ দেখতে বসবেন ভারতীয় সমর্থকরা। চোখ থাকবে বিরাট কোহলির দিকে, ফর্ম হারানো কোহলি কি এই আন্তর্জাতিক মঞ্চ বেছে নিতে পারবেন প্রত্যাবর্তনের জন্য? জিম্বাবুয়ে অথবা ওয়েস্ট ইন্ডিজ সফরে কোহলি বিশ্রামে ছিলেন। গত ২২ আন্তর্জাতিক ম্যাচে কোহলির সংগ্রহ মাত্র একটি অর্ধশত। কোহলি কি পাকিস্তান ম্যাচে নিজেকে ফিরে পাবেন? কোটি টাকা দামের প্রশ্ন। যেমন প্রশ্ন রোহিত শর্মার ব্যাটিং লাইন আপ নিয়ে। রোহিত, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়াদের বড় ইনিংস খেলতেই হবে। বুমরার পরিবর্তে আক্রমণের দায়িত্ব বর্তাবে ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়া, আর্সাদীপ সিং এর ওপরে। স্পিন আক্রমণ তো আছেই। মনে রাখতে হবে, বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম, ফকর জামানদের বিরুদ্ধে বল করতে হবে ভারতীয় বোলারদের। কাজটি কঠিন। তবে, রবিবাসরীয় সন্ধ্যায় ফুটবলের পরই ক্রিকেটের উত্তাপ নিঃসন্দেহে বাঙালির মৌতাত জমিয়ে দেবে।