উয়েফার বর্ষসেরা করিম বেনজেমা

‘নিঃসন্দেহে এ বছর ব্যালন ডি’অর প্রাপ্য বেনজেমার’- কথাগুলো সাতবারের বর্ষসেরা লিওনেল মেসির। করিম বেনজেমা বর্ষসেরা বিবেচ্য হওয়ার কারণ অজানা নয় কারোর। একক নৈপুণ্যে রিয়াল মাদ্রিদকে করেছেন লা লিগা সেরা। জিতিয়েছেন চ্যাম্পিয়নস লীগ শিরোপা। দারুণ পারফরম্যান্সে উয়েফার ২০২১-২২ মৌসুমসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন ফরাসি তারকা। এবার ইউরোপীয় ফুটবল নিয়ন্তা সংস্থা বেনজেমাকে বেছে নিয়েছে বর্ষসেরা হিসেবেও।

রিয়াল মাদ্রিদের সতীর্থ থিবো কোর্তোয়া এবং ম্যান সিটির কেভিন ডি ব্রুইনাকে পেছনে ফেলে প্রথমবারের মতো এই পুরস্কার জিতলেন বেনজেমা। ৫২৩ পয়েন্ট নিয়ে প্রথম হন রিয়াল মাদ্রিদের এই ফরাসি ফরোয়ার্ড। ১২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় সিটির বেলজিয়ান মিডফিল্ডার ডি ব্রুইনা। আর ১১৮ পয়েন্ট নিয়ে তৃতীয় হন রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক কোর্তোয়া। ইস্তানবুলে বৃহস্পতিবার রাতে চ্যাম্পিয়নস লীগের ২০২২-২৩ মৌসুমের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

টানা দ্বিতীয়বারের মতো মেয়েদের বর্ষসেরা নির্বাচিত হন বার্সেলোনার আলেক্সিয়া পুতেয়াস।
উয়েফার বর্ষসেরা হয়ে বেনজেমা বলেন, ‘সত্যিই আমি আনন্দিত। প্রথমবারের মতো এই খেতাব জিতলাম আমি। কিন্তু আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো দলের সঙ্গে শিরোপা জেতা।’
উয়েফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন রিয়াল মাদ্রিদের ইতালিয়ান ম্যানেজার কার্লো আনচেলত্তি। গুরুকে প্রশংসায় ভাসিয়ে বেনজেমা বলেন, ‘মিস্টার আনচেলত্তি বিশ্বসেরা কোচ। তিনি আমাদের প্রত্যেক ম্যাচের আগে আত্মবিশ্বাস যোগান এবং ম্যাচে কী করতে হবে বুঝিয়ে দেন।’

প্রিয় শিষ্য বেনজেমার ভূয়সী প্রশংসা করেন আনচেলত্তি, ‘করিম স্রোফে একজন স্ট্রাইকার কিংবা সর্বোচ্চ স্কোরারই নয়, সে দুর্দান্ত এক ফুটবলার। তার মনোভাব অসাধারণ। এই বছর তার জ্ঞানের পরিধি বেড়েছে। খেলা ও নেতৃত্বে সে খুব ভালো। ড্রেসিংরুমে সে শক্তিশালী নেতা এবং আমার একজন ভালো বন্ধু। করিমকে পেয়ে আমরা ভাগ্যবান।’
২০২১-২২ মৌসুমে রিয়াল মাদ্রিদের লা লিগা, চ্যাম্পিয়নস লীগ ও স্প্যানিশ সুপার কাপ জয়ে প্রত্যক্ষ ভূমিকায় ছিলেন করিম বেনজেমা। লা লিগা ও চ্যাম্পিয়নস লীগ, দুই প্রতিযোগিতাতেই সর্বোচ্চ গোল করেন তিনি। সবমিলিয়ে গত মৌসুমে ৪৬ ম্যাচে ৪৪ গোল ফরাসি তারকার।

বর্ষসেরা পুরস্কারটির বিবেচিত সময়ে জাতীয় দলের হয়েও আলো ছড়ান বেনজেমা। গত বছরের অক্টোবরে উয়েফা নেশন্স লীগের ফাইনালে স্পেনকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ফাইনালে ৬৪তম মিনিটে স্পেন এগিয়ে যাওয়ার দুই মিনিট পর বেনজেমার গোলেই সমতা টানে ফ্রান্স। পরে জয়সূচক গোলটি করেন কিলিয়ান এমবাপ্পে। সেমিতেও গোল করেন বেনজেমা। পরের মাসে বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচে তিন গোল করেন তিনি।

মেয়েদের বর্ষসেরা পুতেয়াস গত মৌসুমে বার্সেলোনার ঘরোয়া তিন শিরোপা জয়ে বড় ভূমিকা পালন করেন। সব মিলিয়ে এই স্প্যানিশ মিডফিল্ডার করেন ৩৪ গোল। ২০২১-২২ মৌসুমে বার্সা চ্যাম্পিয়নস লীগের ফাইনালে হারলেও ১১ গোল করে আসরের সর্বোচ্চ গোলদাতা ছিলেন পুতেয়াস।