‘রোনালদোর জায়গায় মেসি থাকলে এমন করতেন না’

দুর্দিন চলছে ম্যানচেস্টার ইউনাইটেডের। শিরোপাহীন ২০২১-২২ মৌসুমে রেড ডেভিলরা নিশ্চিত করতে পারেনি চ্যাম্পিয়নস লীগের টিকিটও। দলের দুঃসময়ে পাশে থাকার পরিবর্তে ক্রিস্টিয়ানো রোনালদো উঠে পড়ে লেগেছেন নতুন দলে যোগ দিতে। ম্যানইউ’র সাবেক ডিফেন্ডার পল ইন্স মনে করেন, রোনালদোর জায়গায় লিওনেল মেসি থাকলে এমনটা করতেন না।

গত মৌসুমে প্রিমিয়ার লীগে ষষ্ঠ হয় ম্যানচেস্টার ইউনাইটেড। সেরা চারে থেকে মৌসুম শেষ করতে না পারায় ইউরোপা লীগে অবনমন হয়েছে রেড ডেভিলদের। ইউরোপিয়ান গণমাধ্যমের খবর, চ্যাম্পিয়নস লীগ মিস করতে চান না রোনালদো। যেকারণে ম্যানইউ ছাড়ার ইচ্ছা প্রকাশও করেছেন সিআরসেভেন। যে ক্লাবের সঙ্গে রনের আবেগজড়িত সে দলের দুঃসময়ে কীভাবে এমন সিদ্ধান্ত নেন রোনালদো?

বয়লি স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে পল ইন্স বলেন, ‘রোনালদোকে (লিভারপুলের বিপক্ষে) একাদশের বাইরে রাখা গুরুত্বপূর্ণ ছিল। এতে বোঝা গেছে, রোনালদোকে ছাড়াও সবকিছু চলবে। ইউনাইটেডে সে সবার জন্য সমস্যার কারণ হয়ে আছে।

সে সময়ে-অসময়ে যেমন করেছে, মেসি কখনও এমন করতো না।’ ম্যানইউর সবশেষ ম্যাচে লিভারপুলের বিপক্ষে রোনালদোকে শুরুর একাদশে রাখেননি কোচ এরিক টেন হাগ। ৮৬তম মিনিটে মার্কাস রাশফোর্ডের বদলি হিসেবে নামানো হয় পর্তুগিজ সুপারস্টারকে।
ইংলিশ ডিফেন্ডার ইন্স ১৯৮৯ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেছেন। ২০৬ ম্যাচে ২৫টি গোলও করেছেন রক্ষণের এই খেলোয়াড়। সে সময় পল ইন্সের সঙ্গে ওল্ড ট্রাফোর্ডে দাপট ছিল স্টিভ ব্রুস এবং রয় কিনদের মতো তারকা খেলোয়াড়দের। ইন্স বলেন, তাদের সময়ে রোনালদো এমন আচরণ করে পার পেতো না, ‘রোনালদোকে ইউনাইটেড ছাড়তে হবে। আমি যখন রয় কিন অথবা স্টিভ ব্রুসদের সঙ্গে ইউনাইটেডের ড্রেসিংরুমে ছিলাম, তখন সে থাকলে ভুলেও এমন করতে পারতো না। তাকে এভাবেই কোনো কিছু না করে ছেড়ে দেয়া হতো না।’