দুম্বা দেখতে ভিড় বিবিরহাটে

গরু, মহিষ, ছাগল, ভেড়ার পাশাপাশি চট্টগ্রামের কোরবানির পশুর হাটে বাড়তি কৌতূহল থাকে গয়াল, উট, দুম্বাকে ঘিরে। বেশ কয়েক বছর উটের দেখা নেই চট্টগ্রামে।

মাঝেমধ্যে পশুর হাটে গয়াল মেলে, রাঙ্গুনিয়ায় আছে গয়ালের খামারও। এবার মইজ্জারটেক বাজারের গোলাপি মহিষ, পটিয়ায় পাঁচ শিংওয়ালা গরু, সাগরিকা ও নূর নগর হাউজিং সোসাইটির বাজারের বড় গরুর পাশাপাশি বিবিরহাটের আকর্ষণ মরুর প্রাণী দুম্বা।
শুক্রবার (৮ জুলাই) বিবিরহাটে ঢুকতে হাতের ডান পাশে দেখা যায় দুম্বাটি। সাদা রঙের দুম্বাটিকে ঘিরে বেশ কৌতূহল ছিল শিশু-কিশোর, তরুণসহ নানা বয়সী মানুষের। বিবিরহাটের মাইকে মাঝেমধ্যে ঘোষণা দেওয়া হচ্ছে দুম্বাও মিলছে এ বাজারে।

চান্দগাঁওয়ের হাজীপোলের এগ্রো কম নামের একটি খামারে এই দুম্বাটি লালন-পালন করা হয়েছে। খামারের কর্মকর্তা তৌহিদ জানান, ওই খামারে ১৫-১৬টি বিভিন্ন বয়সের দুম্বা আছে। এর মধ্যে থেকে ৭৫-৮০ কেজির দুম্বাটি বিক্রির জন্য আনা হয়েছে। দাম হাঁকা হয়েছে আড়াই লাখ টাকা।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, দুম্বাটি নিয়ে মানুষের কৌতূহল আছে। তরুণরা কেউ ছুঁয়ে দেখছেন, কেউ হাত বুলিয়ে আদর করছেন। দুম্বার সঙ্গে সেলফিও তুলছেন অনেকে। কেউ কেউ দরদাম করছেন।

খামারের একজন কর্মী জানান, দুম্বার মাংস ছাগলের মাংসের চেয়ে অনেক বেশি স্বাদের। চর্বিও থাকে প্রচুর।

দুম্বার সঙ্গে সেলফি তুলতে আসা তরুণ আনোয়ার হোসেন বলেন, আরবের দুম্বার কথা অনেক শুনেছি। নিজের চোখে প্রথম দেখলাম। ছাগলের চেয়ে বড়, পাছায় বেশ মাংস ও পশম আছে। আরবের খেজুরের মতো এখন দুম্বাও হচ্ছে বাংলাদেশে।