মন্ত্রিসভায় প্রথম নারী ডেপুটি সেক্রেটারি জেনারেল নিয়োগ দিলো সৌদি আরব

সরকারের উচ্চ পর্যায়ে দুই নারীকে নিয়োগ দিয়েছে সৌদি আরব। দেশটির মন্ত্রিসভার ইতিহাসে প্রথমবারের মতো নারী ডেপুটি সেক্রেটারি জেনারেল নিয়োগ দেয়া হলো। ইতিহাসের অংশ হয়ে প্রথম নারী হিসেবে নিয়োগ পেয়েছেন শিহানা আল-আজ্জাজ। এছাড়া দেশটির পর্যটন মন্ত্রণালয়ের উপমন্ত্রী করা হয়েছে আরেকজন নারীকে। তার নাম প্রিন্সেস হাইফা বিনতে মোহাম্মদ আল-সৌদ। এসব পদক্ষেপের মধ্য দিয়ে সরকারের মধ্যে বৈচিত্র্য আনার চেষ্টা করছে দেশটি। এ খবর দিয়েছে গালফ নিউজ।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, শিহানা পূর্বে সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) একজন উচ্চপদস্থ আইনজীবী ছিলেন। তিনি সৌদি আরবের প্রথম নারী আইনজীবীদেরও একজন। আর প্রিন্সেস হাইফা পূর্বে পর্যটন মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী ছিলেন। তার কাজ ছিল সৌদি আরবের পর্যটন কৌশল বাস্তবায়ন করা।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশের অর্থনীতিতে বৈচিত্র্য আনতে পর্যটনের উপরে ব্যাপক গুরুত্ব দিচ্ছেন। সে দায়িত্বেই ছিলেন প্রিন্সেস হাইফা।
নারীদের উপর থেকে ধাপে ধাপে নানা বাধানিষেধ তুলে নিচ্ছে সৌদি আরব। দেশটির সরকার বেসরকারি খাতে আরও জনশক্তি নিযুক্ত করতে চায়। গত কয়েক বছরে দেশটির কর্তৃপক্ষ নারীদের উপর থেকে গাড়ি চালনার নিষেধাজ্ঞা তুলে নিয়েছে এবং তাদেরকে পুরুষ অভিবাবক ছাড়া চলাচলের অনুমতি দিয়েছে। তারপরেও এখনও দেশটির কর্মক্ষেত্রে পুরুষের তুলনায় নারীর সংখ্যা অনেক কম। গত সপ্তাহে প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, পুরুষের তুলনায় দেশটির নারীরা ৪ গুন বেশি বেকার রয়েছেন।

এর আগে জুন মাসে সৌদি আরব কেন্দ্রীয় ব্যাংকের বোর্ডে প্রথম নারী হিসেবে শেইলা আল-রোয়ালিকে নিয়োগ দেয়। সৌদি আরব কর্তৃপক্ষ ২০০৯ সালে নোরা বিনতে আবদুল্লাহ আল-ফায়েজকে দেশটির দেশটির উপ-শিক্ষামন্ত্রী নিয়োদ দেয়। তিনিই ছিলেন প্রথম নারী মন্ত্রী নিয়োগ।