রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কন্টেইনমেন্টে ডোম স্থাপন সম্পন্ন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে ডোমের ধাতব কাঠামো স্থাপনের কাজ সম্প্রতি সম্পন্ন হয়েছে।

রূপপুর বিদ্যুৎকেন্দ্র নির্মাণকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডোমের ওপরের অংশের ব্যাস ৩৫.৭ মিটার এবং ওজন ১৯৪ টন। এই কাঠামোটি ৫১.৭ মিটার উচ্চতায় নকশা অনুমোদিত স্থানে স্থাপন করা হয়েছে। বর্তমানে এই স্থাপনাটির উচ্চতা দাঁড়িয়েছে ৬০.৫ মিটার। রূপপুর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি জানান, অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোম স্থাপন ২০২২ সালের জন্য একটি মাইলফলক। গত বছর আমরা প্রথম ইউনিটে এজাতীয় কাজ সম্পন্ন করেছি। এর ফলশ্রুতিতে বর্তমান ডোমটি স্থাপনে প্রাক-সংযোজন সময় লেগেছে মাত্র ১৫১ দিন, যা পূর্বের তুলনায় ৫৬ দিন কম। ডোমের দুইটি অংশের ওয়েল্ডিং সম্পন্ন করার পর এর কংক্রিট ঢালাই করা হবে।

অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোম দুই ধাপে সম্পন্ন হয়েছে। ডোমের নিচের অংশটির ব্যাস ছিল ৪২.৮ মিটার এবং ওজন ১৯৫ টন, যা ২০ জুন নকশা অনুমোদিত স্থানে স্থাপিত হয়।

অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের সংযোজন এবং স্থাপনের কাজে নিয়োজিত রয়েছে রকসাটম প্রকৌশল শাখার অধীনস্থ টেস্ট রোসেম-এর শাখা অফিসের বিশেষজ্ঞরা। ডোমের ওপরের অংশ উত্তোলনে এবং স্থাপনে ব্যবহৃত হয় ১৩৫০ টন ক্ষমতা সম্পন্ন লিবার এলআর১১৩৫০ ক্রেন। ডোমের এই অংশটি উত্তোলনে সময় লাগে ৪ ঘণ্টা।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থার অন্যতম অংশ হলো অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট। এটি শুধু রিয়্যাক্টর কম্পার্টমেন্টকেই সুরক্ষা দেয় না বরং রিয়্যাক্টর সার্ভিসিং-এর জন্য প্রয়োজনীয় পোলার জেনও ধারণ করে এটি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মোট উৎপাদন ক্ষমতা হবে ২,৪০০ মেগাওয়াট। প্রকল্পে তৃতীয় প্রজন্মের দুইটি ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর স্থাপিত হচ্ছে।