চবিতে সাংবাদিকদের হুমকি, তদন্তের নির্দেশ উপাচার্যের

সাংবাদিকদের হল থেকে বের করে দেওয়ার হুমকির ঘটনায় তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

মঙ্গলবার (২১ জুন) দুপুর ২টায় চবি উপাচার্যের দফতরে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাতকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিকে এ নির্দেশ দেন তিনি।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া এবং প্রক্টরিয়াল বডির সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, আমরা ইতোমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছি। সাংবাদিকদের হুমকির ঘটনায় অভিযুক্ত ৯ জনের বিভাগে খবর পাঠানো হয়েছে। তাদের কাগজপত্রগুলো আমাদের হাতে আসলেই আমরা পরবর্তী পদক্ষেপ নেবো। এছাড়া আমরা জেনেছি এদের মধ্যে দু-একজনকে আগেও বিভিন্ন বিষয়ে শোকজ করা হয়েছিলো। উপাচার্য মহোদয় আমাদেরকে বলেছেন বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে৷ এ বিষয়ে আমরা তদন্ত করবো। খুব দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের হেলথ, রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটি সিদ্ধান্ত নেবে তাদের শাস্তির বিষয়ে।

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, সাংবাদিক হোক বা ছাত্রলীগ হোক, সবাই বিশ্ববিদ্যালয়ের ছাত্র। সেখানে একজন ছাত্রকে হল থেকে বের করে দেওয়ার হুমকি দেওয়া হয় কিভাবে? বিষয়টি শোনার পর খুব কষ্ট পেয়েছি আমি। আমি প্রক্টরিয়াল বডিকে বলেছি পুরো বিষয়টি খতিয়ে দেখে তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে।

এর আগে গত ১৬ জুন মধ্যরাতে চবির আলাওল হলের দ্বিতীয় তলায় চবি সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলামের রুমে এসে হল থেকে সাংবাদিকদের বের করে দেওয়ার হুমকি দেয় ছাত্রলীগের বগি ভিত্তিক উপগ্রুপ বিজয়ের নেতা মোহাম্মদ ইলিয়াসের বেশ কয়েকজন অনুসারী। এসময় সাংবাদিকদের হেনস্তা, গালিগালাজ করেন তারা। এ ঘটনায় গত রোববার (১৯ জুন) চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বরাবর নয়জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ১০ জনের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।