ওষুধ, জ্বালানি সঙ্কট : অপারেশন কমিয়ে দিচ্ছেন শ্রীলঙ্কার সার্জনরা

একদিকে ওষুধের সঙ্কট। অন্যদিকে জ্বালানি সঙ্কট। শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কটের কারণে এখন কার্ডিয়াক সার্জন এবং অ্যানেস্থেটিকরা তাদের অপারেশন কার্যক্রম কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছেন। তারা বলেছেন, ওষুধ ও জ্বালানি সঙ্কটসহ নানাবিধ সমস্যার কারণে সোমবার থেকে তারা বেশ কিছু অপারেশন কমিয়ে দেবেন। এ খবর দিয়েছে অনলােইন ডেইলি মিরর। এ বিষয়ে সম্প্রতি একটি চিঠি ইস্যু করা হয়েছে। তাতে বলা হয়েছে, চলমান সঙ্কট আরও তীব্র হয়েছে। তারা জানিয়েছেন, জনরোষের ভয়ে বেশির ভাগ পেট্রোল এবং ডিজেল সার্ভিস স্টেশনগুলো চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরকে অগ্রাধিকার দিতে অস্বীকৃতি জানিয়েছে। এ কারণে, তারা কার্ডিও-থোরাসিস অপারেশনের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছেন।

তারা আরও জানিয়েছেন, জ্বালানি নেয়ার লাইনে তাদেরকে ৬ থেকে ১০ ঘন্টা অপেক্ষা করতে হয়, যদিও ফিলিং স্টেশনগুলোকে জরুরি সেবার জন্য বিশেষ ছাড় বরাদ্দ করা হয়েছে। কিন্তু এসব জটিলতার জন্য প্রতি সপ্তাহে একটি অপারেশন থিয়েটারে প্রতিজন সার্জন মাত্র একটি অপারেশন করবেন।

এর কারণ, জুনিয়র মেডিকেল অফিসার, নার্স, টেকনিক্যাল স্টাফ ও জুনিয়র স্টাফদের সংখ্যা সীমিত। চিঠিতে বলা হয়েছে, আমরা অত্যন্ত জটিল এবং আর্জেন্ট বিবেচনায় মাত্র একটি অপারেশন করবো।