ভারতে বেসরকারি উদ্যোগে যাত্রীবাহী ট্রেনের যাত্রা শুরু

বেসরকারি উদ্যোগে যাত্রীবাহী ট্রেনের যাত্রা শুরু হলো ভারতে। গত মঙ্গলবার রাতে দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যের কোয়েম্বাটুর থেকে ‘ভারত গৌরব’ নামে একটি ট্রেন যাত্রা শুরুর পর বৃহস্পতিবার মহারাষ্ট্রের সিরিডি পৌঁছায়। এদিন বিকেলেই আবার কোয়েম্বাটুরের উদ্দেশে রওনা হয়। পৌঁছাবে আগামীকাল শনিবার।

সাউথ স্টার নামে একটি পর্যটন সংস্থা সরকারের কাছ থেকে লিজ নিয়ে ট্রেনটিতে যাত্রীসেবা চালু করেছে। প্রথম যাত্রায় ট্রেনটিতে যাত্রী ছিল ১ হাজার ১০০ জন। ট্রেনটিতে মোট ২০টি বগি রয়েছে। এর মধ্যে একটি খাবারের বগি বা প্যান্ট্রি কার। ট্রেনটির সব বগি শীতাতপ নিয়ন্ত্রিত হলেও মাত্র পাঁচটি বগি হচ্ছে স্লিপার শ্রেণির।

এক কোটি রুপিতে ট্রেনটি লিজ নিয়েছে সাউথ স্টার। চুক্তি অনুযায়ী বছরে কেন্দ্রীয় সরকারকে ৩ কোটি ৩৪ লাখ রুপি দেবে সংস্থাটি। তবে এই ট্রেনের নিরাপত্তার দায়িত্বে ভারতীয় রেল পুলিশ থাকলেও চাইলে সাউথ স্টারও নিরাপত্তাকর্মী নিয়োগ দিতে পারবে। ট্রেনটিতে খাবারের সঙ্গে সঙ্গে বিনোদনের ব্যবস্থাও রাখা হয়েছে।

১৮৩৬ সালের ৬ মে ভারতীয় রেলের যাত্রা শুরু। দেশটিতে রয়েছে ৬৭ হাজার ৯৫৬ কিলোমিটারের দীর্ঘ রেলপথ। ভারতীয় রেলের ১৮টি অঞ্চল ও ৭১টি বিভাগে ১২ লাখ ৫৪ হাজার কর্মী কাজ করে। ২০২০-২১ সালে রেলের আয় ছিল ১ লাখ ৯৬ হাজার ১২৮ কোটি রুপি। এর মধ্যে মুনাফা ছিল ৩৪ হাজার ৫৯৯ কোটি রুপি।

ভারতে ট্রেন এখনো সরকারি মালিকানায় চললেও সরকার সম্প্রতি জানিয়েছে, বেসরকারি উদ্যোগে ট্রেন পরিচালনার জন্য দেশের কিছু বড় পর্যটন সংস্থাকে দুই বছরের মেয়াদে ট্রেন লিজ দেওয়া হবে। এ লক্ষ্যে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকে রেল পরিচালনার জন্য ১৫০টি ট্রেন লিজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।