১১০০ কোটি টাকা গচ্চা দিয়ে ‘শিক্ষা নিয়েছে’ বিমান

    মিসরের ইজিপ্ট এয়ার থেকে উড়োজাহাজ ভাড়ায় দুর্নীতির অভিযোগ তদন্তে আজ বুধবার বিমানের বলাকা ভবনে গেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি দল। এ সময় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিকদের বলেন, উড়োজাহাজ ইজারার এ ঘটনা থেকে ‘শিক্ষা’ নিয়েছে বিমান। দুদকের তদন্ত নির্বিঘ্ন করতে বিমানের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা থাকবে।

    ২০১৪ সালের ১১ মার্চ মিসরের ইজিপ্ট এয়ার থেকে ভাড়া দুটি উড়োজাহাজ ইজারা নেয় বিমান বাংলাদেশ এয়ারলাইনস। দুটি উড়োজাহাজই ত্রুটিপূর্ণ হওয়ায় বিমানের লোকসান হয় বলে গণমাধ্যমে খবর বের হয়।

    দুদকের তদন্ত দল বলাকা ভবনে অবস্থানকালে আজ বুধবার দুপুরে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ এয়ারলাইনস ট্রেনিং সেন্টারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে বিমান।

    সভায় অনুসন্ধান দলকে স্বাগত জানিয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ্ মোস্তফা কামাল বলেন, ‘বিষয়টি সংসদীয় কমিটিতে ছিল। তারা সেটি দুদকে পাঠিয়েছে। তার পরিপ্রেক্ষিতে দুদকের দল এসেছে। আমরা তাদের স্বাগত জানাই।’

    আবু সালেহ বলেন, দুদক যাতে নির্বিঘ্নে তাদের কাজ শেষ করতে পারে, সে জন্য বিমানের লোকজন কাজ করছে। সর্বোচ্চ সহযোগিতা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

    এ সময় সভায় উপস্থিত বিমানের পরিচালক (প্ল্যানিং অ্যান্ড ট্রেনিং) এয়ার কমোডর মো. মাহবুব জাহান খান বলেন, ‘আজ দুদকের দুই সদস্যের একটি দল এসেছে। আমাদের সব তথ্য সংরক্ষিত আছে। আমি ২০১৮ সালে যোগ দিয়েছি। এর আগে আরও কয়েকবার তদন্ত হয়েছে। মিসরের দুটি বিমান ভিয়েতনামে আছে। সেখান থেকে ঠিক করে এগুলো ফেরত দেওয়ার কথা। এই জটিলতার মধ্যে আমরা কাজ শুরু করেছি।’

    এ দুটি উড়োজাহাজ ইজারা নিয়ে সরকারের ১ হাজার ১০০ কোটি টাকা ক্ষতির বিষয়ে জানতে চাইলে মাহবুব জাহান খান বলেন, বিমান এখান থেকে শিক্ষা নিয়েছে। এটা সবচেয়ে বড় কথা। এ ঘটনার পর বিমানের একটি লিজ গাইডলাইন (ইজারা নীতিমালা) করা হয়েছে। ভবিষ্যতে উড়োজাহাজ ইজারা নেওয়ার ক্ষেত্রে কতগুলো সভা হবে, বোর্ডে কতবার উপস্থাপন করতে হবে, তা ঠিক করা হয়েছে।

    ২০১৪ সালের ১১ মার্চ মিসরের ইজিপ্ট এয়ার থেকে দুটি বোয়িং (৭৭৭-২০০) উড়োজাহাজ ভাড়া নেওয়ার চুক্তি করে বিমান। দুটি উড়োজাহাজ থেকে বিমানের আয় হয়েছিল ২ হাজার ৩২৯ কোটি টাকা। আর এগুলোর পেছনে ব্যয় হয় ৩ হাজার ৪৯০ কোটি টাকা। এতে সাত বছরে বিমানকে ১ হাজার ১৬১ কোটি টাকা লোকসান গুনতে হয়।

    উড়োজাহাজ দুটি ইজারা নেওয়ার সঙ্গে জড়িত ব্যক্তিদের তলব করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।