অভিনয়ে মন দিয়েছেন নিপুণ

চিত্রনায়িকা নিপুণ আক্তার সম্প্রতি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন নিয়ে ছিলেন তুমুল আলোচনায়। তবে এখন আবারও অভিনয়ে মন দিয়েছেন তিনি। শুরু করেছেন নতুন চলচ্চিত্রের কাজ। তার সঙ্গে কথা বলেছেন রণ

অভিনয়ে নিয়মিত…

মাঝে কয়েকটা বছর বলতে গেলে অভিনয় থেকে দূরে ছিলাম। আমার সঙ্গে মানানসই চরিত্রের অভাবে সিনেমা করছিলাম না। কিন্তু এখন সময় বদলেছে। আমার করার মতো চরিত্র পাচ্ছি গল্পে। নানা ধরনের ছবি হচ্ছে এখন। ঈদের একাধিক সিনেমা দেখতে দর্শক হলমুখী হয়েছে। সব মিলিয়ে চলচ্চিত্রের সুদিন ফিরবে বলে আমি আশাবাদী। তাই এখন থেকে অল্প হলেও নিয়মিত কাজ করতে চাই।

নতুন ছবি…

নতুন সিনেমার শ্যুটিং শুরু করেছি। সিনেমার নাম ‘ভাগ্য’। ১৪ মে থেকে রাজধানীর আফতাবনগরে শুরু হয়েছে সিনেমাটির শ্যুটিং। প্রযোজনা করছে নতুন প্রতিষ্ঠান ‘হালিমা কথাচিত্র’। আগামী ৩০ মে পর্যন্ত শ্যুটিং চলবে মাহবুবুর রহমান পরিচালিত এই সিনেমাটির। ছোটবেলায় মা-বাবাকে হারিয়ে চাচার কাছে বড় হওয়া এক মেয়ের চরিত্রে অভিনয় করছি। চাচা আমাকে দিয়ে নানা ধরনের প্রতারণামূলক কাজ করান! কখনো প্রেমিকা সেজে বড়লোকদের ফাঁসানো, কখনো আবার চোরাচালানিদের সাহায্য করা। একটা সময় হাঁপিয়ে উঠি। বাড়ি ছেড়ে পালানোর সিদ্ধান্ত নিই। এরপরই গল্প মোড় নেয় ভিন্ন দিকে। চরিত্রটি কিন্তু বেশ চ্যালেঞ্জিং। নানা ধরনের পেশা আর গেটআপ পরিবর্তন হবে। তাই অভিনয়ের বেশ ভালো সুযোগ রয়েছে। এ জন্যই ছবিটি করতে আগ্রহী হয়েছি। ‘ভাগ্য’ সিনেমায় আমার বিপরীতে আছেন মুন্না। ২০১৮ সালে ‘আমরা ধূসর কুয়াশা’ নামে একটি সিনেমায় প্রথম একসঙ্গে কাজ করি।

পারিশ্রমিক এক টাকা…

আমার সবশেষ ছবি মুক্তি পায় ২০১৮ সালে। এরপর অভিনয়ে নিয়মিত হব ভেবে যে ছবিটিতে চুক্তিবদ্ধ হই তার নাম ‘মনোলোক’। গত বছরের ২১ নভেম্বর থেকে ঢাকার লোকেশনে ছবিটির শ্যুটিং করেছি। মজার বিষয় এই ছবিতে আমি মাত্র এক টাকা নিয়েছি পারিশ্রমিক হিসেবে। আসলে পারিশ্রমিক বড় কথা নয়। ছবিতে আমার যে চরিত্র, তা দেখেই বিনা পারিশ্রমিকে কাজ করতে রাজি হয়ে যাই। আমার কাছে মনে হয় ছবিটি আর্কাইভ হয়ে থাকবে। বাংলাদেশের অভ্যুদয়ের ক্ষেত্রে কিছু রাজনৈতিক চরিত্রের অচেতন মনের কাল্পনিক বিশ্লেষণ এই ছবির গল্প। আমার চরিত্রটি একজন বিখ্যাত ব্যক্তিত্বের। চরিত্রের পরিচয় এখনই প্রকাশ করতে চাচ্ছি না। এসব কারণে আমি নিজ থেকেই কাজটি বিনা পারিশ্রমিকে করতে চেয়েছিলাম। কিন্তু পরিচালকের জোরাজুরিতে শিল্পীর সম্মানের জায়গা থেকে এক টাকায় চুক্তিবদ্ধ হয়েছি। ছবির পরিচালক শহীদ রায়হান। আরও অভিনয় করছেন ফজলুর রহমান বাবু, দীপা খন্দকার, এম এ বারী, সমু চৌধুরীসহ একদল থিয়েটারকর্মী।