চবি সংবাদ


চবিতে ‘সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক প্রশিক্ষণ’
তৃতীয় পর্বের ট্রেনিং ওয়ার্কসপ অনুষ্ঠিত

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নের আলোকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক প্রশিক্ষণ’ ওয়ার্কসপ এর তৃতীয় পর্ব ২৩ মে ২০২২ সকাল ১০:০০ টায় চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ভার্চুয়াল ক্লাশ রুমে অনুষ্ঠিত হয়েছে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠান সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন। এতে উপস্থিত ছিলেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। ওয়ার্কসপে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন চবি পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর ও সিটিজেনস চার্টার কমিটির ফোকাল পয়েন্ট ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী এবং চবি লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক ও ড. মোঃ আফতাব উদ্দীন।

মাননীয় উপ-উপাচার্য তাঁর বক্তব্যে উপস্থিত সকলক স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে হলে সততা, নৈতিকতা, সময়ানুবর্তিতা, স্বচ্ছতা ও জবাবদিহিতার নিরিখে স্ব স্ব অবস্থান থেকে নিজ নিজ দায়িত্ব সঠিক ভাবে পালন করতে হবে। তিনি আরও বলেন, সঠিক ভাবে দায়িত্ব পালন করতে হলে দক্ষতা বৃদ্ধির কোন বিকল্প নেই। এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আইকিউএসি’র উদ্যোগে আয়োজিত তৃতীয় পর্বের এ ওয়ার্কসপে চবি বিভিন্ন হলের প্রভোস্টবৃন্দ এবং অফিস প্রধানবৃন্দ অংশগ্রহণ করেন।



চবিতে আন্তর্জাতিক মানের জীব প্রযুক্তি গবেষণাগার উদ্বোধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের উদ্যোগে চবি জীব বিজ্ঞান অনুষদে ৭টি নতুন জীব বিজ্ঞান গবেষণাগার নিয়ে বায়োটেকনোলজি রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টার (ব্রিক) এবং ঢাকার চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন (সিএইচআরএফ) ও সুইজারল্যান্ডের ফাইন্ড ডায়গনস্টিক এর সহায়তায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দেশে প্রথমবারের মতো জিনোম গবেষনার আন্তর্জাতিক যৌথ গবেষণাগার ‘নেক্সট জেনারেশন সিকুয়েন্সিং রিসার্চ এন্ড ইনভেশন ল্যাব চিটাগাং (এনরিচ) উদ্বোধন হয়েছে। ২৩ মে ২০২২ দুপুর ১২:০০ টায় এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ল্যাবের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ তৌহিদ হোসেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর ডা. এম.এ. সাত্তার, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের (বিসিএসআইআর) পরিচালক ড. গোলাম মোস্তফা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেডিসিন (বিআইটিআইডি) এর পরিচালক ড. নাসির উদ্দিন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং বায়োটেকনোলজি বিভাগের প্রথম বিভাগীয় সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আল-ফোরকান। অনুষ্ঠানে গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞানী ও গবেষক চাইল্ড হেলথ ও রিসার্চ ফাউন্ডেশনের পরিচালক বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা ড. সেঁজুতি সাহা। জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং বায়োটেকনোলজি বিভাগের সভাপতি ড. নাজনীন নাহার ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উক্ত বিভাগের প্রফেসর ড. লুলু ওয়াল মারজান, প্রফেসর ড. এস এম রফিকুল ইসলাম, প্রফেসর ড. এ এম আবু আহমেদ ও সহযোগী অধ্যাপক ড. এ এম মাসুদুল আজাদ চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান।
মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যের শুরুতে উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানান। তিনি বলেন, জ্ঞান-গবেষণার অন্যতম চারনভূমি হল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের প্রবীন ও নবীন গবেষকবৃন্দ তাঁদের গবেষণা কর্মের মাধ্যমে দেশ-বিদেশে নিজেরা স্বনামধন্য হয়েছেন তেমনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কেও সমৃদ্ধ করেছেন। পাশাপাশি তাঁদের গবেষণার মাধ্যমে দেশ-জাতি তথা সারা বিশ্ব উপকৃত হয়েছে। তিনি আরও বলেন, একমাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ই পেরেছে দেশে প্রথমবারের মতো জিনোম গবেষণার জন্য আন্তর্জাতিক যৌথ গবেষণাগার প্রতিষ্ঠা করতে। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। মাননীয় উপাচার্য ফিতা কেটে ল্যাব উদ্বোধন শেষে অতিথিদের সাথে নিয়ে ল্যাব সমূহ ঘুরে দেখেন।
উল্লেখ্য, বায়োটেকনোলজি রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টার এর আওতায় জিন ও প্রোটিন গবেষণা ল্যাব, অনুজীব গবেষণা ল্যাব, রোগতত্ত্ব গবেষণা ল্যাব, ফারমাসিউটিক্যাল গবেষণা ল্যাব, ক্যান্সার গবেষণা ল্যাব, পরিবেশ ও দৈহিক বৃদ্ধি গবেষণা ল্যাব, ইন্ডাস্ট্রিয়াল বায়োটেকনোলজি গবেষণাগার এবং বায়ো ইনফরমেটিভ এন্ড কম্পিউটেশনাল বায়োলজি এই সাতটি ল্যাব অন্তর্ভূক্ত রয়েছে।
অনুষ্ঠানে চবির বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং সূধীবৃন্দ উপস্থিত ছিলেন।

চবি জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের উদ্যোগে চবি জীব বিজ্ঞান অনুষদে ৭টি নতুন জীব বিজ্ঞান গবেষনাগার নিয়ে প্রতিষ্ঠিত বায়োটেকনোলজি রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টার (ব্রিক) এবং ঢাকার চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন (সিএইচআরএফ) ও সুইজারল্যান্ডের ফাইন্ড ডায়গনস্টিক এর সহায়তায় জিনোম গবেষণার আন্তর্জাতিক যৌথ গবেষণাগার ‘নেক্সট জেনারেশন সিকুয়েন্সিং রিসার্চ এন্ড ইনভেশন ল্যাব চিটাগাং (এনরিচ) উদ্বোধন করছেন চবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।