শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির ১২ কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর বাতিল

বিদেশ সফর কমিয়ে সরকারের ব্যয় সংকোচন নীতির সিদ্ধান্তে আটকে গেল শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ১২ কর্মকর্তার অস্ট্রেলিয়া সফর।

সোমবার (১৬ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক আদেশে অস্ট্রেলিয়া ভ্রমণ সংক্রান্ত ২৮ এপ্রিলের পত্র বাতিল করার নির্দেশনা জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের একান্ত সচিব ও ইউজিসির সচিব, দুইজন সদস্যসহ মোট ১১ জন কর্মকর্তার ২৮ মে অস্ট্রেলিয়া যাওয়ার পূর্ব নির্ধারিত কর্মসূচি ছিল। তাদের অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় পরিদর্শনের কথা ছিল। গত ২৮ এপ্রিল এ সংক্রান্ত পরিপত্র জারি করেছিল শিক্ষা মন্ত্রণালয়।

ইউজিসি কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফর বাতিলইউজিসি কর্মকর্তাদের অস্ট্রেলিয়া সফর বাতিল
অর্থ বিভাগের পরিপত্র অনুযায়ী তাদের সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। গত ১২ মে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি কর্মকর্তাদের সব ধরনের বৈদেশিক ভ্রমণ বন্ধ করে পরিপত্র জারি করে অর্থ বিভাগ।

পরিপত্রে বলা হয়েছিল, কোভিড পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সঙ্কটের প্রেক্ষাপটে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর, এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ, সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে।