ধনু নদীর পানি এখনও বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

নেত্রকোনায় ধনু নদীর পানি এখনও বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে খালিয়াজুরী পয়েন্টে পানি বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

তবে দুপুর থেকে পানি স্থিতিশীল অবস্থায় আছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নেত্রকোনা।
গত কয়েকদিনে পানি বেড়ে যাওয়ার কারণে কীর্তনখোলা, গোমাইল ও চরহাইজদা বাঁধের বিভিন্ন অংশে ফাটল দেখা দেওয়ায় তা রক্ষায় হাওর পারের কৃষকসহ সংশ্লিষ্টরা দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কায় বাধ্য হয়ে আধা পাকা ধান কেটে নিচ্ছে অনেক কৃষক।

পাউবো নেত্রকোনা জানায়, পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নেত্রকোনার হাওরে ৩৬৫ কিলোমিটার বাঁধ সার্বক্ষণিক মনিটরিং করার জন্য ১০টি টিম ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছে। যার ফলে এখনও বাঁধগুলো টিকিয়ে রাখা সম্ভব হয়েছে। তবে মাটির বাঁধ যে কোনো সময় ভেঙে যেতে পারে। সেই সঙ্গে যেসব জমির ধান পেকেছে, কৃষকদের তা যত দ্রুত সম্ভব কাটার পরামর্শ দেওয়া হচ্ছে।

এদিকে জেলা কৃষিবিভাগ জানায়, এ পর্যন্ত হাওরের শতকরা ৭৬ ভাগ ধান কাটা হয়ে গেছে। ধান কাটার জন্য ৩৩০টি কম্বাইন্ড হারভেস্টার মেশিনের পাশাপাশি প্রায় ১০ হাজার কৃষক মাঠে কাজ করছে। জেলায় এখন পর্যন্ত মোট ৩১ হাজার ১০ হেক্টর জমির ধান কাটা হয়েছে। এ বছর হাওরে আবাদ হয়েছে ৪০ হাজার ৯৬০ হেক্টর জমি। আগামী এক সপ্তাহ সময় পেলে হাওরের সব ধান কাটা শেষ হবে।