বর্ণিল আয়োজনে চবির বর্ষবরণ উৎসব

নানা আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উদযাপন করা হয়েছে বাংলা নববর্ষ-১৪২৯। বৈশাখী শোভাযাত্রা, গ্রামবাংলার ঐতিহ্যবাহী বলীখেলা, মোরগ লড়াই, বউচি খেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে দিনব্যাপী মুখর ছিল চবি ক্যাম্পাস।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে একটি শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় নববর্ষ উদযাপন। বৈশাখী শোভাযাত্রা চবি শহীদ মিনারে এসে শেষ হয়।

দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে বর্ষবরণ উৎসব শুরু হয় সংগীতের মাধ্যমে। অনুষ্ঠানে বক্তব্য দেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে হয় গ্রামবাংলার ঐতিহ্যবাহী বলীখেলা। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ১৬ জন বলী অংশগ্রহণ করেন। বলীখেলায় চ্যাম্পিয়ন হয়েছে স্পোর্টস সায়েন্স বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান। রানারআপ হয়েছেন একই বিভাগের শিক্ষার্থী হিব্বান মুরাবী

এরপর চবির জারুলতলায় হয় মোরগ লড়াই এবং চাকসু প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় মেয়েদের বউচি খেলা। এছাড়া বর্ষবরণ উৎসবে সংক্ষিপ্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চবি বাংলা নববর্ষ উদযাপন কমিটির সদস্যসচিব ড. শহীদুল ইসলাম বলেন, বলীখেলা বাংলার চিরায়িত লোক ঐতিহ্য। বর্ষবরণে নানা আয়োজনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বলীখেলা বাড়তি আমেজ তৈরি করেছে। বলীখেলা ছাড়াও আমরা শোভাযাত্রা, বউচি খেলা, মোরগ লড়াই ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছি।

এর আগে সকাল ১০টায় চট্টগ্রাম নগরে চবি চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে একটি মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে নগরের কাজীর দেউড়ি সার্কিট হাউস প্রদক্ষিণ শেষে পুনরায় চারুকলাতে এসে শেষ হয়। এরপর শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে চারুকলা চত্বরে লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজন করা হয়।