ওষুধ শিল্প দেশের গুরুত্বপূর্ণ একটি সেবা শিল্প

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ওষুধ শিল্প দেশের গুরুত্বপূর্ণ একটি সেবা শিল্প। এই শিল্পের সঙ্গে একদিকে যেমন মানুষের জীবনের নিশ্চয়তা অন্যদিকে সংশ্লিষ্ট খাতের ভাবমূর্তিও জড়িত।

সুতরাং ওষুধ শিল্পখাতের সংশ্লিষ্ট কেমিস্ট ও ড্রাগিস্ট সমাজকে এই বিষয়টি বিবেচনায় রেখে পথ চলতে হবে।
সম্প্রতি দেশে নকল ওষুধের কালো বাণিজ্য বিস্তার লাভ করেছে বলে অভিযোগ উঠেছে। নকল ওষুধ ব্যবসা প্রসারের সঙ্গে কিন্তু ওষুধ ব্যবসায়ীদেরও সম্পর্ক রয়েছে। অসাধু ব্যবসায়ীদের একটি চক্র এসব নকল ওষুধ বাজারে বিপণন করছে। এদের কারণে দেশের সুস্থ সৎ ব্যবসায়ীদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে।

তিনি বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সদস্যদের উদ্দেশে বলেন, আপনাদের প্রতি আমার অনুরোধ, দেশে নকল ওষুধের বাজার প্রতিরোধে আপনাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নকল ওষুধ বিপণনকারী অসাধু ব্যবসায়ীদের আপনারা চিহ্নিত করার উদ্যোগ নিন। এদের বিরুদ্ধে সরকারের সংশ্লিষ্ট সংস্থাকে তথ্য দিন। এ অসাধু চক্রের কর্মকাণ্ড বন্ধ না হলে দেশের ওষুধ শিল্পখাতের বিপর্যয় ও সরকারের ভাবমূর্তি বিনষ্ট হওয়ার শঙ্কা থেকে যাবে।

শুক্রবার (১ এপ্রিল) দুপুরে পতেঙ্গা বোট ক্লাব মিলনায়তনে বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি (বিসিডিএস) চট্টগ্রাম জেলার উদ্যোগে কেমিস্ট সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিসিডিএস চট্টগ্রাম জেলার সভাপতি সমীর শিকদারের সভাপতিত্ব ও সহসভাপতি আশীষ কুমার ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী, বিসিডিএস কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মো. শাহজালাল বাচ্চু, আবদুল হাই, মনির আহমেদ মনা, জাকের হোসেন রনি, খন্দকার মারুফ এলাহি, মো. আবদুর কাদের, সংগঠনের চট্টগ্রাম জেলা শাখার সহসভাপতি মো. নুরুল গণি, মহসীন উদ্দিন আহমদ চৌধুরী, সদস্য জাকির হোসাইন, শিবু প্রসাদ দাশ, বাবুল কান্তি লালা, মো. লিয়াকত আলী, বিক্রম দাশ, জয় প্রকাশ দাশ প্রমুখ