শ্রীলঙ্কায় ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটে প্রেসিডেন্টের পদত্যাগ দাবি, রাতে কলম্বোতে কারফিউ

ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসের পদত্যাগ দাবিতে বিক্ষোভ হয়েছে। বৃহস্পতিবার বিপুল সংখ্যক মানুষ তার বাসভবনের সামনে জড়ো হয়ে পদত্যাগের আহ্বান জানায়। এ সময় পুলিশ গ্রেপ্তার করেছে ৪৫ বিক্ষোভকারীকে। এক পর্যায়ে কলম্বো শহরের বেশির ভাগ এলাকায় সংক্ষিপ্ত সময়ের মধ্যে জারি করা হয় কারফিউ। ভারতের সরকার বার্তা সংস্থা পিটিআই’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন আউটলুক ইন্ডিয়া। বিক্ষোভকারীদের অভিযোগ, সরকার দেশের অর্থনৈতিক সঙ্কট মোকাবিলায় ব্যর্থ হয়েছে।

বৈদেশিক মুদ্রার বিনিময়ে ভয়াবহ বৈষম্য সৃষ্টি হয়েছে। রান্নার গ্যাস, বিদ্যুত সঙ্কট সহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের তীব্র সঙ্কট দেখা দিয়েছে।

কোনো কোনো এলাকায় বিদ্যুত নেই এক দিনে ১৩ ঘন্টা পর্যন্ত। এমন অবস্থায় কয়েক শত বিক্ষোভকারী প্রেসিডেন্টের বাসভবনের সামনে সমবেত হয়। তারা প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করে। পুলিশের তথ্যমতে, বিক্ষোভে ৫ পুলিশ সহ বেশ কিছু মানুষ আহত হয়েছেন। গাড়িতে আগুন দেয়া হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ৪৫ জনকে। পুড়িয়ে দেয়া হয়েছে পুলিশের একটি বাস, একটি জিপ এবং দুটি মোটরসাইকেল।

কলম্বোতে বৃহস্পতিবার মধ্যরাতে কারফিউ জারি করা হয়। আজ শুক্রবার ভোর ৫টা পর্যন্ত তা বহাল থাকার কথা। কেলানিয়া এলাকায় বিক্ষোভকারীরা কলম্বো-ক্যান্সি সড়কে অবরোধ সৃষ্টি করে। উল্লেখ্য, ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটে ভুগছে শ্রীলঙ্কা। রান্নার গ্যাসের জন্য সেখানে দীর্ঘ লাইন। সরবরাহ নেই। চারদিকে শুধু নেই আর নেই।