আরটি ও স্পুটনিক বন্ধের ঘোষণা

রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আরটি ও স্পুটনিক বন্ধের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউক্রেন আগ্রাসন নিয়ে ‘পদ্ধতিগত ভুল তথ্য’ প্রচারের অভিযোগে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। বুধবার (২ মার্চ) এমন সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিষ্ঠান দুটির ইইউ সহযোগীদের সম্প্রচার লাইসেন্স বা অনুমোদন, ট্রান্সমিশন ও বিতরণ ব্যবস্থাও বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্রিটেন, জার্মানি, ফ্রান্স ও স্পেনে আরটি’র ইংরেজি কার্যক্রমের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল এক বিবৃতিতে বলেন, ইউক্রেন আগ্রাসনে ভুল তথ্য প্রচারের জন্য আরটি ও স্পুটনিককে অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের শৃঙ্খলা ও নিরাপত্তার জন্য এটি সরাসরি হুকমি।

এর আগে আরটি ও স্পুটনিক নিষিদ্ধ করে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা, গুগল, ইউটিউব, টিকটক। এখন টুইটার বলছে, তারা ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা মেনে চলবে।

রুশ বাহিনীর আগ্রাসন ঠেকাতে বৃহস্পতিবার (৩ মার্চ) অষ্টম দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেন সেনারা। এই যুদ্ধে এরই মধ্যে ১০ লাখের বেশি মানুষ দেশটি ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে। অনেক হতাহতের খবর পাওয়া যাচ্ছে।