একের পর এক চীনা অ্যাপ নিষিদ্ধ করে চলেছে ভারত

একের পর এক চীনা অ্যাপ নিষিদ্ধ করে চলেছে ভারত। ফলে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে দেশটির প্রযুক্তি কোম্পানিগুলো। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছে চীনের সরকারও। এরইমধ্যে দেশটি নিরাপত্তাজনিত কারণে ভারতে চীনা অ্যাপ নিষিদ্ধ হওয়া নিয়ে গুরুতর উদ্বেগ জানিয়েছে। একইসঙ্গে দেশটি আশাপ্রকাশ করেছে যে, ভারত চীনসহ সকল বিদেশি বিনিয়োগকারীকে স্বচ্ছতা ও ন্যায্যতার সঙ্গে এবং বৈষম্যহীনভাবে দেখবে। এ খবর দিয়েছে ইউএসনিউজ।

খবরে জানানো হয়, একটি সংবাদ সম্মেলনে ভারতে চীনা অ্যাপ নিষিদ্ধ নিয়ে এই উদ্বেগ জানিয়েছেন চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গাও ফেং। এতে তিনি বলেন, আমরা আশা করি ভারত ও চীনের মধ্যে যে দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক রয়েছে তার স্থির উন্নয়ন নিশ্চিতে ভারত স্পষ্ট পদক্ষেপ গ্রহণ করবে।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই বিভিন্ন ধাপে চীনের জনপ্রিয় অ্যাপগুলো নিষিদ্ধ করে চলেছে ভারত সরকার। এরইধারায় এ সপ্তাহেও নতুন করে ৫৪টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে দেশটি।

ভারত সরকারের তরফ থেকে জানানো হয়েছে, নিরাপত্তার কারণেই এই অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে। এই অ্যাপগুলোর মধ্যে রয়েছে, বিউটি ক্যামেরা, বিউটি ক্যামেরা, ইকুয়ালাইজার এন্ড বাস বুস্টার, আইসোল্যান্ড ২: অ্যাশেস অফ টাইম লাইট, ভিভা ভিডিও এডিটর, টেনসেন্ট এক্সরিভার, অনমিওজি চেস, অনমিওজি অ্যারেনা, অ্যাপলক এবং ডুয়াল স্পেস লাইট। এর আগে গত বছরের সেপ্টেম্বর মাসেও ভারত পাবজিসহ ১১৮টি চীনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছিল।