রূপকথার গল্পে সুষমা সরকার

সুষমা সরকারকে সাধারণত নাটকে অভিনয়েই বেশি দেখা যায়। তবে যে কয়েকটি সিনেমায় তিনি অভিনয় করেছেন প্রত্যেকটিতেই তার অভিনয় দর্শককে মুগ্ধ করেছে। সিনেমায় তার নতুন খবর হলো ব্রিটিশ- বাংলাদেশি পরিচালক সাদিক খানের নতুন সিনেমা ‘এ ব্লেজড ম্যান’-এ অভিনয় করতে যাচ্ছেন তিনি।

সিনেমাটিতে অভিনয় করা প্রসঙ্গে সুষমা সরকার বলেন, ‘এ ব্লেজড ম্যান মূলত শহুরে রূপকথার গল্পের সিনেমা। এরইমধ্যে সিনেমাটির প্রি-প্রোডাকশনের কাজ শেষ হয়েছে। আমি একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে যাচ্ছি। যে কারণে আমি নিজেও সিনেমাটিতে অভিনয়ের আগে বেশ ভালোভাবে প্রস্তুতি নিচ্ছি। আমি খুব উচ্ছ্বসিত এই সিনেমাটিতে কাজ করা নিয়ে। কারণ আমার বিশ্বাস এই সিনেমাটি বাংলা সিনেমার দর্শকের জন্য নতুন কোনো ইতিবাচক বার্তা নিয়ে আসবে। আমি ভীষণভাবে কৃতজ্ঞ এই সিনেমার পুরো টিমের কাছে আমাকে চূড়ান্তভাবে মনোনীত করার জন্য। আমি আমার মেধার সবটুকু দিয়ে মন দিয়ে কাজটা করার জন্য প্রস্তুত।’


সুষমা সরকার জানান, এই মুহূর্তে বেশ কিছু ধারাবাহিক নাটকে কাজ করা নিয়ে বেশ ব্যস্ত সময় পার করতে হচ্ছে তাকে। নাটকগুলো হচ্ছে নজরুল ইসলাম রাজুর ‘এ এমন পরিচয়’ (জি-ফাইভের জন্য), রাফাত মজুমদার রিংকুর ‘জয়েন্ট ফ্যামিলি’, সকাল আহমেদের ‘সাদাসিধে ছোটভাই’ ইত্যাদি। এছাড়াও বিটিভিতে কাজী রশীদুল হক পাশার রচনায় ‘দশে দশ’ নাটকেও অভিনয় করছেন তিনি।

 

ধারাবাহিক নাটকগুলোর প্রত্যেকটিতে সুষমা বেশ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন বলে জানা গেছে। মুক্তির অপেক্ষায় আছে সুষমা সরকার অভিনীত নূরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’, রাজীব আহমেদের ‘উড়াল’, ফজলুল তুহিনের ‘গাঙকুমারী’। সুষমা অভিনীত মুক্তিপ্রাপ্ত সিনেমার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘ছুঁয়ে দিলে মন’, ‘ডুব সাঁতার’, ‘বাদশা’, ‘ভুবন মাঝি’, ‘দহন’, ‘সাপলুডু’, ‘গোর’, ‘নবাব এলএলবি’।

সুষমা অভিনীত প্রথম নাটক ‘সাদা মেঘের বৃষ্টি’। নাটকটি রচনা করেছেন মাসুম রেজা এবং নির্দেশনায় ছিলেন গিয়াস উদ্দিন সেলিম। অনেকদিন হলো ‘দেশ নাটক’র সাথে সম্পৃক্ত সুষমা। মঞ্চে অভিনীত তার উল্লেখযোগ্য নাটক হচ্ছে ‘জনমে জন্মান্তর’, ‘নিত্য পুরাণ’, ‘জলবাসর’। আজ মাসুম রেজার রচনা ও পরিচালনায় ‘জলবাসর’ মঞ্চায়ন হবে। সুষমা অভিনয় করছেন এ নাটকে।