যেকোন মুহূর্তে ইউক্রেনে আক্রমণ শাণতে পারে রাশিয়া

যেকোন মুহূর্তে ইউক্রেনে আক্রমণ শাণতে পারে রাশিয়া। তাই অবিলম্বে ইউক্রেন ছাড়তে মার্কিনিদের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার হোয়াইট হাউজ থেকে সতর্কতা দিয়ে বলা হয়েছে, যে কোন সময় আকাশপথে বোমা হামলা হতে পারে। এমনটা হলে ইউক্রেন থেকে বের হওয়া কঠিন হয়ে পড়বে। বিপজ্জনক হতে পারে বেসামরিক মানুষের জীবন।

এখানে উল্লেখ্য, বার বার এমন আগ্রাসনের অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে রাশিয়া। কিন্তু তারা ইউক্রেন সীমান্তে যে এক লাখের বেশি সেনার সমাবেশ ঘটিয়েছে, তাতে আগ্রাসনের ইঙ্গিত স্পষ্ট।

ফলে যুক্তরাষ্ট্র যে হুশিয়ারি দিয়েছে তাতে বিশ্বের অন্য দেশগুলোও সতর্ক। অনেক দেশ এরই মধ্যে তাদের নাগরিকদেরকে ইউক্রেন ছাড়তে নির্দেশ দিয়েছে। এর মধ্যে আছে বৃটেন, নেদারল্যান্ডস, কানাডা, অস্ট্রেলিয়া প্রভৃতি।

যুদ্ধের দামামা বাজলেও চলছে কূটনৈতিক তৎপরতা। আজ শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ইউক্রেনে বড় মাপের সামরিক অভিযান পরিচালনার মতো অবস্থায় এখন রাশিয়ান সেনারা। তিনি বলেন, ভবিষ্যতে কি হবে বা কি ঘটতে যাচ্ছে তা আমরা জানি না। তবে এই মুহূর্তে ঝুকি অনেক বেশি। এর উপর ভিত্তি করে মার্কিনিদের সতর্কতা দেয়া হয়েছে।