‘হিজাব ইস্যু’ নিয়ে শিক্ষার্থীদের পক্ষে প্রিয়াঙ্কা গান্ধী

ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটকে চলমান ‘হিজাব ইস্যু’ নিয়ে শিক্ষার্থীদের পক্ষে মুখ খুলেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

বুধবার (০৯ ফেব্রুয়ারি) শিক্ষার্থীদের সমর্থনে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি পোস্ট দেন তিনি।

তাতে প্রিয়াঙ্কা লিখেন, নারীরা কোন ধরনের কাপড় পরবেন, সেটি তাদের একান্ত ব্যক্তিগত এবং সংবিধান দ্বারা স্বীকৃত অধিকার।

তিনি আরও লিখেন, একজন নারী কী পরতে চায় তা তার নিজস্ব ব্যাপার। তা হতে পারে বিকিনি, ঘোমটা, জিন্স কিংবা হিজাব। এটি ভারতীয় সংবিধান দ্বারা নিশ্চিত করা অধিকার।

ওই পোস্টে ‘নারী হয়েও প্রতিবাদ করতে জানি’ শীর্ষক হ্যাশট্যাগ ব্যবহার করেন তিনি। হ্যাশট্যাগটি বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) শুরু হতে যাওয়া উত্তরপ্রদেশের নির্বাচনে কংগ্রেসের সাত দফার একটি দাবি।

প্রিয়াঙ্কার নেতৃত্বে নির্বাচনী প্রধান ইস্যুগুলোর মধ্যে নারীর অধিকার এবং ক্ষমতায়নের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে কংগ্রেস।

এর আগে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের হিজাব পরার সমর্থনে টুইট করেন।

হিজাব ইস্যুতে আলোচনায় আসা মুসকান খান নামে এক শিক্ষার্থী জানায়, আমি বোরকা পরে ছিলাম বলে তারা আমাকে কলেজে ঢুকতে দেয়নি। তারা আমাদের শিক্ষাব্যবস্থা নষ্ট করে দিচ্ছে।

চলতি বছরের জানুয়ারি মাসে কর্ণাটকে হিজাব নিয়ে বিতর্ক শুরু হয়। তখন উদুপির গভর্নমেন্ট গার্লস পিইউ কলেজের ছয়জন ছাত্রী অভিযোগ করে তাদের শ্রেণিকক্ষে হিজাব পরতে নিষেধ করা হয়েছে।

এই ইস্যুতে অনেক কলেজ শিক্ষার্থীকে গেরুয়া কাপড় পরে ‘জয় শ্রীরাম’ বলে স্লোগান দিতে দেখা যায়।

তবে একমাস আগে ‘হিজাব নিষেধাজ্ঞা’ নিয়ে মামলা দায়ের করা হয়। মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) বিষয়টি নিয়ে কর্ণাটক হাইকোর্টে শুনানি হয়। এ নিয়ে তৈরি হয় ব্যাপক উত্তেজনা।

শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে রাজ্যে তিন সব স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশনা দেন মুখ্যমন্ত্রী বাসভরাজ এস বোম্মাই।