মডার্নার ভ্যাকসিনের নিজস্ব সংস্করণ তৈরি করলো দক্ষিণ আফ্রিকা

    মডার্নার কোভিড ভ্যাকসিনের নিজস্ব সংস্করণ তৈরি করলেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। তারা বলছেন, এর ফলে আফ্রিকা মহাদেশজুড়ে ভ্যাকসিন কার্যক্রমে গতি আনা সম্ভব হবে। বর্তমানে মহাদেশগুলোর মধ্যে ভ্যাকসিন গ্রহণের হারে সবথেকে পিছিয়ে আছে আফ্রিকা। এ খবর দিয়েছে বিবিসি।

    খবরে জানানো হয়েছে, নতুন এই ভ্যাকসিনটি তৈরি করেছে আফ্রিজেন বায়োলজিকস নামের একটি কোম্পানি। তারা আশা করছে আগামি নভেম্বর মাসে এই ভ্যাকসিনের পরীক্ষা চালানো শুরু হবে। এর আগে মডার্না তাদের ভ্যাকসিনের ভ্যাকসিনের প্যাটেন্ট নিয়ে শিথিলতার কথা জানিয়েছিল। এ কারণেই কেপ টাউনের বিজ্ঞানীরা এই ভ্যাকসিনের নতুন সংস্করণ তৈরি করতে পারছেন। এই গবেষণায় সমর্থন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

    আফ্রিজেন বায়োলজিকসের পরিচালক পেট্রো টারব্লাঞ্চে বলেন, তারা ছোট পর্যায়ে শুরু করলেও তাদের স্বপ্ন অনেক বড়। ভ্যাকসিন তৈরিতে তারা মডার্না ভ্যাকসিনের সিকুয়েন্সটি ব্যবহার করেছেন। নিম্ন আয়ের দেশগুলোকে ভ্যাকসিন উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করে তুলতে যে বৈশ্বিক প্রচেষ্টা হাতে নেয়া হয়েছে তারই অংশ হিসেবে ভ্যাকসিনের এই নতুন সংস্করণ তৈরি করা হলো। কোম্পানির প্রধান বিজ্ঞানী ড. ক্যারিন ফেনার এই পদক্ষেপকে অসাধারণ বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, এর ফলে আমরা নিজেদের ভ্যাকসিন তৈরি করার ক্ষমতা হাতে পেলাম। এতে করে আমরা পরবর্তী মহামারির জন্য প্রস্তুত হতে পারবো।

    আফ্রিকার অনেক দেশেই পুরোপুরি ভ্যাকসিন প্রদানের হার ১০ শতাংশেরও কম। যেখানে উত্তর আমেরিকার দেশগুলোতে এই হার ৬০ শতাংশের বেশি। ইউরোপে এই হার ৬৩ শতাংশ এবং এশিয়াতে ৬১ শতাংশ। আফ্রিকার দেশগুলোর মধ্যে ভ্যাকসিন কার্যক্রমে সবথেকে এগিয়ে থাকা দেশগুলোর একটি দক্ষিণ আফ্রিকা। তারপরেও দেশটির মাত্র ২৭ শতাংশ মানুষ দুই ডোজ ভ্যাকসিন পেয়েছেন।