হাজারো গাড়ি পাকিস্তানে তুষারপাতে আটকা

পাকিস্তানের উত্তরাঞ্চলে পাহাড়ি শহর মারি’তে ভারি তুষারপাতে আটকা পড়েছেন হাজারো গাড়ির চালক। এরই মধ্যে তুষারে আটকা পড়ে গাড়িতেই মারা গেছেন কমপক্ষে ২১ জন। এর মধ্যে আছেন পুলিশের একজন সদস্য, তার স্ত্রী ও তাদের ৬ সন্তান। অন্য একটি পরিবারের ৫ জন মারা গেছেন। ইমার্জেন্সি সার্ভিসেস রেসক্যু ১১২২ এ তথ্য দিয়েছে বলে জানিয়েছে অনলাইন বিবিসি।

ওই শহরে শীতকালে তুষারপাত হয়। তা দেখতে ছুটে গিয়েছিলেন পর্যটকরা। তাদেরকে বহনকারী প্রায় এক হাজার গাড়ি আটকা পড়েছে তুষারে। পাকিস্তানের সেনারা বলেছে, এরই মধ্যে তারা আটক অবস্থা থেকে কমপক্ষে ৩০০ মানুষকে উদ্ধার করেছে।

সেনা মুখপাত্র বলেছেন, সামরিক প্রকৌশলী ও সেনারা মারিগামী সব সড়ক পরিষ্কার করা শুরু করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ বলেছেন, রাজধানী ইসলামাবাদ থেকে উত্তরে ওই এলাকায় বিপুল সংখ্যক মানুষ ভ্রমণে গিয়েছিলেন। এ জন্য সঙ্কটের সৃষ্টি হয়েছে।

কয়েক দিনে ঔপনিবেশিক আমলের ওই শহরে কমপক্ষে এক লাখ গাড়ি গিয়েছে। এসব গাড়িতে করে পর্যটকরা শীতকালীন তুষারপাত অবলোকন করতে গিয়েছেন সেখানে। তারা তুষারের মধ্যে আনন্দ করছেন এমন ছবিতে সামাজিক যোগাযোগ মাধ্যগুলো সয়লাব।

কিন্তু শুক্রবার স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়, পর্যটকরা সেখানে অবরুদ্ধ হয়ে পড়ছেন। শনিবার ভারি তুষারপাত হয়। এতে সেখানে আটকে পড়ে গাড়ি। ফলে ওই বিপর্যয়কর এলাকা পরিষ্কার করার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবি ও ভিডিওতে দেখা যায়, গাড়িগুলো বাম্পারের সঙ্গে বাম্পার লেগে আছে। গাড়ির ছাদে পুরু আস্তরণ পড়েছে বরফের।

ইমার্জেন্সি সার্ভিসের মতে, এ ঘটনায় ১০ শিশুসহ মারা গেছে কমপক্ষে ২১ জন। পুলিশ বলেছে, এর মধ্যে কমপক্ষে ৬ জন গাড়ির ভিতরে জমে মারা গেছে। ওই শহরে আটকে পড়া পর্যটক উসমান আব্বাসী বলেন, জনগণ ভয়াবহ এক পরিস্থিতি মোকাবিলা করছে। ভারি তুষারপাত হচ্ছে। শুধু পর্যটকরা নন, স্থানীয় জনগণও ভয়াবহ অবস্থার মুখোমুখি। প্রচ- গ্যাস ও পানি সঙ্কট দেখা দিয়েছে। আটকে পড়া মানুষগুলোকে কম্বল এবং খাদ্য সরবরাহ দিয়ে যাচ্ছেন স্থানীয়রা।

সমুদ্রপৃষ্ঠ থেকে ২৩০০ মিটার বা ৭৫০০ ফুট উপরে অবস্থিত এই শহর। লোকজন সরকারি ভবন এবং স্কুলে আশ্রয় নিচ্ছেন। সেখানে পর্যটকদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। এ বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। আর যাতে এ ঘটনা না ঘটে এ জন্য আগেভাগে প্রতিরোধমূলক ব্যবস্থা নিশ্চিত করা হয়, সে নির্দেশও দিয়েছেন ইমরান খান। উল্লেখ্য, ঊনবিংশ শতাব্দীতে বৃটিশরা ওই শহরটি প্রতিষ্ঠা করেছিল।