শাহ আমানত বিমান বন্দরে আরটিপিসিআর ল্যাব : ১ জানুয়ারি থেকে করোনা পরীক্ষা

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের সকল বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার জন্য অবশেষে আরটিপিসিআর ল্যাব চালু হচ্ছে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের অভ্যন্তরে। আগামী বুধবার ২৯ ডিসেম্বর পরীক্ষামূলক করোনা পরীক্ষা চালু হচ্ছে এই ল্যাবে।

এর পরে বুধ ও বৃহস্পতিবার (২৯ ও ৩০ ডিসেম্বর) ট্রায়ালের পর ১লা জানুয়ারি থেকে এই বিমানবন্দরে পূর্ণাঙ্গরূপে করোনা পরীক্ষা কার্যক্রম চালু হবে। চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এ তথ্য নিশ্চিত করেছেন। ল্যাবে পূর্ণাঙ্গরূপে করোনা পরীক্ষা কার্যক্রম চালুর ফলে সরাসরি চট্টগ্রাম থেকেই ইউএইসহ আরব-আমিরাত তথা মধ্যপ্রাচ্যে যাওয়া যাবে বলে জানান বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।

চট্টগ্রাম বিমানবন্দরে করোনা পরীক্ষার সুযোগ না থাকায় চট্টগ্রাম থেকে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে এসব দেশে যেতে হচ্ছে চট্টগ্রামের যাত্রীদের। কিন্তু করোনা পরীক্ষার ল্যাব পূর্ণাঙ্গরূপে চালু হলে ১লা জানুয়ারি পরবর্তী চট্টগ্রাম বিমানবন্দর হয়ে সরাসরি কর্মী সংশ্লিষ্ট দেশ গুলোতে যাওয়া যাবে। আর ঢাকায় যাওয়ার প্রয়োজন পড়বে না। এতে করে সীমাহীন দুর্ভোগ থেকে মুক্তি মিলবে বিশাল সংখ্যক মধ্যপ্রাচ্যগামী যাত্রীদের।

গত ৫ ডিসেম্বর চট্টগ্রাম বিমান বন্দরে বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষার জন্য চারটি বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয় স্বাস্থ্য অধিদপ্তর। অনুমোদন প্রাপ্ত চারটি ল্যাবের মধ্যে চট্টগ্রামের স্বনামধন্য শেভরন ক্লিনিক্যাল ল্যাবেটরি প্রা. লিমিটেড রয়েছে। বাকি তিনটির মধ্যে রয়েছে ঢাকার প্রেসক্রিপশন পয়েন্ট ও ল্যাব এইড লিমিটেড এবং কুমিল্লার লাকসামের মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড। অনুমোদনে করোনা পরীক্ষার ফি হিসেবে যাত্রী প্রতি ১৬শ টাকা নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অনুমোদন পরবর্তী গত ১৮ ডিসেম্বর থেকে বিমানবন্দরে ল্যাব স্থাপনে অবকাঠামোগত কাজ শুরু হয়। এরইমধ্যে সেই কাজ শেষ হয়েছে। এখন চলছে আরটিপিসিআর মেশিন স্থাপনের কাজ। এ তথ্য নিশ্চিত করে শেভরন ক্লিনিক্যাল ল্যাবেটরি প্রা. লিমিটেডের জেনারেল ম্যানেজার (জিএম) পুলক পাড়িয়াল।

সংশ্লিষ্টরা বলেন, ল্যাবের অবকাঠামোগত কাজ শেষ হয়েছে, এখন মেশিন ও অন্যান্য সরঞ্জাম স্থাপনের কাজ চলছে, সোমবারের মধ্যে মেশিন স্থাপনের কাজ সম্পন্ন হবে। এরপর বুধ ও বৃহস্পতিবার ট্রায়াল চলবে, কার্যক্রম চালু হবে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে এভাবেই সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে বলে জানান কর্তৃপক্ষ।

এদিকে, চট্টগ্রাম বিমানবন্দরের করোনা পরীক্ষা কার্যক্রম তদারকিতে ৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য বিভাগ। এতে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, বিআইটিআইডি ল্যাবের ইনচার্জ ডা. শাকিল আহমেদ,চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, চট্টগ্রাম বন্দরের একজন সহকারী পরিচালক, বিমানবন্দরের পরিচালক (ইমিগ্রেশন) এ কমিটির সদস্য রয়েছে।

অন্যদিকে, গত ২৩ ডিসেম্বর অনুমোদন প্রাপ্ত ল্যাব ও বিমান বন্দরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে বৈঠক করে স্বাস্থ্য বিভাগ। তবে অনুমোদন প্রাপ্ত তিনটি ল্যাবের সংশ্লিষ্টরা উপস্থিত থাকলেও ঢাকার ল্যাব এইডের কোনো প্রতিনিধি বৈঠকে ছিলেন না। এ ঘটনায় ল্যাব এইড কর্তৃপক্ষের কাছে ব্যাখা চেয়ে চিঠি দিয়েছে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর।