চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জন্মদিন আজ

১৯৭৩ সালে প্রতিষ্ঠিত এ জাদুঘরে রয়েছে শিল্পাচার্য জয়নুল আবেদিন, কামরুল হাসানসহ বিখ্যাত সব শিল্পীর শিল্পকর্ম যা সহজেই একজন শিল্প সচেতন ব্যক্তির মনোযোগ আকর্ষণে সক্ষম। রয়েছে বিভিন্ন ধরনের প্রত্নতাত্ত্বিক নিদর্শন। অষ্টম থেকে ১২শ শতাব্দীর কষ্টিপাথরের, কাঠের, কাদামাটির ও বিষ্ণুমূর্তিসহ প্রাচীন জীবাশ্মের সংগ্রহ রয়েছে এ জাদুঘরে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে প্রাণিবিদ্যা জাদুঘর ও সমুদ্রবিজ্ঞান ইনস্টিটিউটে সমুদ্রসম্পদ জাদুঘর রয়েছে।

গ্রন্থাগার

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে রয়েছে প্রায় সাড়ে তিন লক্ষাধিক বই ও ৪০ হাজার ইবুকের বিরাট এক সংগ্রহ। আছে বাংলা, সংস্কৃত, আরবি, ফারসি, উর্দু ভাষায় লিখিত সুপ্রাচীন সব পাণ্ডুলিপি। শেখ মুজিবুর রহমানকে নিয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে লেখা বইয়ের সংগ্রহে রয়েছে বঙ্গবন্ধু কর্নার।

স্মৃতিস্তম্ভ ও ভাস্কর্য

চবিতে রয়েছে বেশকিছু স্মৃতিস্তম্ভ ও ভাস্কর্য। তন্মধ্যে, জয় বাংলা ভাস্কর্য, কেন্দ্রীয় শহীদ মিনার, বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ, স্বাধীনতা স্মৃতি মুরাল, স্মরণ স্মৃতিস্তম্ভ, মাস্টার দা সূর্যসেন স্মৃতিস্তম্ভ, বঙ্গবন্ধু চত্বর উল্লেখযোগ্য।

শাটল ট্রেন

১৯৮০ সালে চালু হওয়ার পর থেকেই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের যাতায়াতের প্রধান বাহন হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এটি। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে দুটি শাটল ট্রেন রয়েছে যা বটতলী রেলওয়ে স্টেশন থেকে চবি রেলওয়ে স্টেশন এবং সেখান থেকে পুনরায় বটতলী রেলওয়ে স্টেশনে যাতায়াত করে। প্রতিটি ট্রেনেই ৯টি করে বগি যুক্ত রয়েছে।

জীববৈচিত্র্য

জীববৈচিত্র্যে অনন্য এ বিশ্ববিদ্যালয়। এখানে রয়েছে ২১৫ প্রজাতির পাখি, ১৭ প্রজাতির ব্যাঙ, ৫৬ প্রজাতির সরীসৃপ ও হরিণ, সজারু, বুনো শুকরসহ প্রায় ২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী।

এছাড়া বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষকদের গবেষণাপত্র জাতীয় ও আন্তর্জাতিক সাময়িকীতে প্রকাশিত হয়ে আসছে। বিশ্ববিদ্যালয়ের নজরুল গবেষণা কেন্দ্র ও জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্র থেকে গবেষণাপত্র এবং চবির নিজস্ব গবেষণা পত্রিকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্টাডিজ, বাংলা বিভাগ থেকে প্রকাশিত পাণ্ডুলিপি, ইতিহাস বিভাগ থেকে প্রকাশিত ইতিহাস পত্রিকা এবং অর্থনীতি বিভাগ থেকে ইকোনমিক ইকো পত্রিকা নিয়মিত প্রকাশিত হচ্ছে। বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অগণিত শিক্ষার্থী দেশ-বিদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে যোগ্যতার সঙ্গে দ্বায়িত্ব পালন করে যাচ্ছেন।