পরিবার পরিকল্পনা কার্যালয়ে স্বাস্থ্য ও পুষ্টি সেবা বিষয়ক কর্মশালা

চট্টগ্রাম জেলার মাঠ পর্যায়ে জুন-২০২১ থেকে জুলাই-২০২২ অর্থ বছরে “ পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি সেবা কার্যক্রমের অগ্রগতি মুল্যায়ন” বিষয়ক দিনব্যাপী মনিটরিং কর্মশালা আজ ১৭ নভেম্বর বুধবার সকালে নগরীর আগ্রাবাদস্থ পরিবার পরিকল্পনা চট্টগ্রাম কার্যালয়ে উপ-পরিচালক সুব্রত কুমার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের তত্ত¡াবধায়ক মোঃ দবির উদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার মহাখালীস্থ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা) ও লাইন ডাইরেক্টর (পিএমই) মোহাঃ সফিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার মহাখালীস্থ কেন্দ্রীয় পণ্যাগারের অতিরিক্ত পরিচালক (ড্রাগস এন্ড স্টোরস) মোঃ হুমায়ুন কবীর তালুকদার। উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা চট্টগ্রামের সহকারী পরিচালক বেগম সাহান ওয়াজ, ফখরুল আলম, সহকারী পরিচালক (কমন সার্ভিস), চট্টগ্রাম অঞ্চলের রিজিওনাল কনসালটেন্ট (এফপিসিএস-কিউআইটি) ডাঃ ছেহেলী নার্গিস, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (পরিকল্পনা ইউনিট) পিযুষ কান্তি দত্ত।
কর্মমালায় প্রধান অতিথি ঢাকার মহাখালীস্থ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা) ও লাইন ডাইরেক্টর (পিএমই) মোহাঃ সফিকুর রহমান তাঁর দিক নির্দেশনামুলক বক্তব্যে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্যের বিভিন্ন সূচক উপস্থাপন করে লক্ষ্যমাত্রা পুরণের দিক নির্দেশনা প্রদান করেন। কর্মশালায় অংশগ্রনকারী হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলার পটিয়া, রাঙ্গুনিয়া, চন্দনাইশ, সাতকানিয়া, হাটহাজারী, আনোয়ারা, ডবলমুরিং পাঁচলাইশ ও ফটিকছড়ি উপজেলার উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি)/(ক্লিনিক), সহকারী সার্জন, মেডিকেল অফিসার, সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা (এমসিএইচ-এফপি) ও পরিবার পরিকল্পনা সহকারী (রিপোর্ট রিটার্ন ও স্টোর) এবং সহকারী প্রকৌশলী, এইচইডি। আগামীকাল ১৮ নভেম্বর বৃহস্পতিবার মীরসরাই, সীতাকুন্ড, রাউজান, স›দ্বীপ, বোয়ালখালী, লোহাগাড়া, বাঁশখালী ও কর্ণফুলী উপজেলার উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি)/(ক্লিনিক), সহকারী সার্জন, মেডিকেল অফিসার, সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা , সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা (এমসিএইচ-এফপি) ও পরিবার পরিকল্পনা সহকারী (রিপোর্ট রিটার্ন ও স্টোর), সহকারী পরিচালক (পোর্ট ক্লিয়ারেন্স), সরবরাহ কর্মকর্তা, অসরকারী সংস্থা মমতা ও এফপিএবি’র প্রতিনিধি ও বিশ্ব জনসংখ্যা দিবস ২০২১ নির্বাচিত জেলার শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নির্মল কান্তি ভট্টাচার্য্য (রাউজান), শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকা কহিনুর আক্তার (রাউজান), শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ ইফতেখার উদ্দিন (রাউজান) এবং পরিবার কল্যাণ সহকারী শারমিন আক্তার (আনোয়ারা) প্রমুখের অংশগ্রহনে ২য় দিনের মনিটিরিং কর্মশালা অনুষ্ঠিত হবে।
সভাপতির বক্তব্যে পরিবার পরিকল্পনা চট্টগ্রাম কার্যালয়ে উপ-পরিচালক সুব্রত কুমার চৌধুরী লক্ষ্যমাত্রা অর্জনে সূচকের পাশাপাশি চট্টগ্রাম জেলার অগ্রগতি সংক্ষিপ্ত আকারে উপস্থাপন করেন এবং অর্জনে পরিকল্পনা