ত্রিপুরার সহিংসতা কেন্দ্র করে মহারাষ্ট্রের কিছু এলাকায় ১৪৪ ধারা

ত্রিপুরায় সহিংসতার প্রতিবাদকে কেন্দ্র করে ভারতের মহারাষ্ট্রের কিছু অংশে জারি করা হয়েছে ১৪৪ ধারা। রোববার ভারতীয় দণ্ডবিধির অধীনে এই ঘোষণা দেয়া হয়েছে। ত্রিপুরায় সহিংসতার বিরুদ্ধে শনিবার এই রাজ্যের বিভিন্ন স্থানে সহিংস বিক্ষোভ হয়। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে আরো বলা হয়, বিভিন্ন গ্রুপের মধ্যে উত্তেজনা সৃষ্টি করতে পারে এমন যেকোনো বার্তা ও পোস্ট বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ায় নিষেধাজ্ঞা দিয়েছেন পুনে জেলা কালেক্টর রাজেশ দেশমুখ। রোববার ১৪ই নভেম্বর মধ্যরাত থেকে আগামী ২০ শে নভেম্বর পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে। এসপি অভিনব দেশমুখ বলেছেন, নির্দেশ অনুযায়ী, যেসব ম্যাসেজ সমস্যাকে উস্কে দেবে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তা নিষিদ্ধ করা হয়েছে। নির্দেশে বলা হয়েছে, এমন সব গ্রুপে যারা এডমিন আছেন, দায় নিতে হবে তাদেরকে।

যদি কোনো গ্রুপে এমন পোস্ট প্রশাসন দেখতে পায় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আরো বলা হয়েছে, নির্দেশ অনুযায়ী কোথাও পাঁচজন বা ৫ জনের বেশি মানুষ একত্রিত হতে পারবেন না। কোনো মিটিং করতে পারবেন না। কোনো উস্কানিমূলক স্লোগান দিতে পারবেন না।

 

পুলিশের জয়েন্ট কমিশনার রবীন্দ্র শিবে বলেছেন, এক পক্ষের জন্য পুনে পুলিশ বিধিনিষেধের নির্দেশ দিয়েছে। এরই মধ্যে এসব বিধিনিষেধ কার্যকর হয়েছে। অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পুলিশ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নজরদারি করছে পুলিশ। পিমপ্রি চিঁচাঁদ পুলিশের পিআরও মানিষ কল্যাণকর বলেছেন, এরই মধ্যে তাদের এলাকায় বিধিনিষেধ কার্যকর হয়েছে। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো মনিটরিং করছেন। ওদিকে ত্রিপুরার সহিংসতার প্রতিবাদে মুসলিমদের কয়েকটি সংগঠন বন্ধ আহ্বান করেছিল শুক্রবার। এ সংক্রান্ত সহিংসতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মালেগাঁও পুলিশ গ্রেপ্তার করেছে কমপক্ষে ১১ জনকে। এখন পর্যন্ত বস্ত্র নগরী বলে পরিচিত ওই শহর থেকে গ্রেপ্তার করা হয়েছে কমপক্ষে ২৭ জনকে।