বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণ করলো বৃটেন

নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে অন্যান্য বছরের ন্যায় ১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণ করেছে বৃটেন। যুদ্ধ সমাপ্তি উপলক্ষে ১১ই নভেম্বর ১১টায় সরকারি, আধা-সরকারি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ দেশব্যাপী দুই মিনিটের নীরবতা পালন করা হয়। ১৯১৪ সালে শুরু হওয়া জার্মানি এবং মিত্রদের মধ্যে শত্রুতার সমাপ্তি ঘোষণা করা হয়েছিল ১৯১৮ সালের ১১ই নভেম্বর। শহীদ এবং যুদ্ধাহত সৈনিকদের স্মরণের ঐতিহ্যবাহী প্রতীক হলো পপি ফুল, যেখানে লোকেরা পিন পরে এবং শ্রদ্ধা জানাতে তাদের পুষ্পস্তবক অর্পণ করে।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ৯৩তম ফিল্ড অফ রিমেমব্রেন্সের জনসাধারণের উদ্বোধনের আগে নীরবতা পালন করা হয়। একটি ক্রুশ বিছিয়ে ছিলেন যখন তিনি প্রথম বিশ্বযুদ্ধে এবং তারপর থেকে সমস্ত সংঘাতে তাদের জীবন উৎসর্গকারী সেনাসদস্য এবং মহিলাদের সম্মান করেন।

 

কভিড-১৯ মহামারির কারণে গত বছর দিনটি পালন করা না হলেও এই বছর যথাযোগ্য মর্যাদার সঙ্গে দিনটি পালন করা হয়। প্রতিটি অফিস, স্কুল কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ঠিক ১১টায় ২ মিনিট নীরবতা পালন করে। বৃটেনে ১১ই নভেম্বর বিশ্ব যুদ্ধ সমাপ্তি ঘোষণা হয় এই জন্য প্রতিবছর এই ১১ই নভেম্বর রিমেম্বার ডে পালিত হয়।

এই ৮৮০,০০০ বৃটিশ সেনা বিশ্ব যুদ্ধে নিহত হয়েছিলেন।

এই নিহতদের স্মরণে এ ন্যাশনাল মেমোরিয়াল, থ্যাংফুল ভিলেজেস, এ্যানিম্যাল এয়ার মেমোরিয়াল, ন্যাশনাল মেমোরিয়াল আশবোর্টান, ইউকে ওয়ার মেমোরিয়াল আর্কাইভ, ওয়ার মেমোরিয়াল ট্রাস্ট সহ বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে দিনটি যথাযথোভাবে পালন করা হয়। এবং যুদ্ধাহত এ তার পরিবারের সহযোগিতার জন্য পপি ফুল বিক্রি সহ চ্যারিটির মাধ্যমে অর্থ সংগ্রহ করে তাদের সহযোগিতা করা হয়।