চবি আইকিউএসি’র উদ্যোগে ‘Writing Research Papers and Project Proposals’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত তরুণ শিক্ষকদের জন্য ‘Writing Research Papers and Project Proposals’ শীর্ষক এক কর্মশালা ৯ নভেম্বর ২০২১ সকাল ১০:০০ টায় চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ভার্চুয়্যাল ক্লাশ রুমে অনুষ্ঠিত হয়। কর্মশালায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার আইকিউএসি’র পরিচালকের মাধ্যমে কর্মশালায় যোগদানকৃত সকল শিক্ষকদের শুভেচ্ছা জানিয়ে বলেন, এ ধরণের কর্মশালা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষকদের গবেষণা পত্র লেখা এবং গবেষণা প্রকল্প তৈরি করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে। চবি আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইনের সভাপতিত্বে এবং অতিরিক্ত পরিচালক ড. সুমন গাঙ্গুলীর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক। কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন চবি রসায়ন বিভাগের অধ্যাপক ড. তাপসী ঘোষ রায়, বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. খালেদ মিসবাহুজ্জামান, চবি আইসিটি সেলের পরিচালক কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম এবং ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল আলীম।
মাননীয় উপ-উপাচার্য তাঁর বক্তব্যে আইকিউএসি কর্তৃক আয়োজিত কর্মশালায় অংশগ্রহণকারী এবং উপস্থিত সকলকে স্বাগত জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে তরুণ শিক্ষকদের জন্য এ ধরণের কর্মশালা খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, সময়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হলে সমসাময়িক বিশ্বের সাথে সামঞ্জস্য রেখে বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে। কর্মশালায় অংশগ্রহণকারীদের পারস্পরিক জ্ঞান আদান-প্রদান এবং ভাববিনিময়ের মাধ্যমে নিজেদের জ্ঞান ভান্ডারকে অধিকতর সমৃদ্ধ করার সুযোগ ঘটে। একইসাথে এ কর্মশালার মাধ্যমে গবেষণা প্রস্তাব ও গবেষণা পত্র তৈরির ক্ষেত্রে তাঁরা সুনির্দিষ্ট গাইডলাইন পাবে মর্মে মাননীয় উপ-উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
কর্মশালার শুরুতে চবি আইকিউএসি’তে অতিরিক্ত পরিচালক হিসেবে সদ্য নিয়োগপ্রাপ্ত চবি মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আফতাব উদ্দিনকে বরণ করে নেয়া হয়।