বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন কমিটি গঠন

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ২০২১-২০২৩ মেয়াদে গঠিত হলো ব্যাবস্থাপনা পর্ষদের নতুন কমিটি। সকালে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ অডিটোরিয়ামে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে নতুন এ কমিটি গঠন হয়। নতুন এ ব্যবস্থাপনা পর্ষদের ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন মো. নুর-উর-রহমান এবং ট্রেজারার পদে নির্বাচিত হয়েছেন আবদুস ছালাম। ২০২১-২০২৩ মেয়াদে ব্যাবস্থাপনা পর্ষদ এর সাধারণ সদস্য পদে নির্বাচিত হন মো. মস্তাক আহমেদ পলাশ, ডা: রোকেয়া সুলতানা, মো: মানজুরুল ইসলাম, আলহাজ গাজী মোজাম্মেল হোসেন টুকু, রাজিয়া সুলতানা লুনা, ডা: শেখ মোহাম্মদ শফিউল আজম, সিকদার নূর মোহাম্মদ দুলু, মো: আতিকুল হক শামীম, আরমা দত্ত এমপি, এড. শিহাব উদ্দিন শাহীন, প্রফেসর ড. চৌধুরী মোহাম্মদ সারওয়ার জাহান, মফিজুর রহমান বাবলু। আগামী তিন বছরের জন্য প্রতিষ্ঠান ব্যবস্থাপনা সংক্রান্ত সকল কার্যক্রম পরিচালনা করবে নতুন এই ম্যানেজিং বোর্ড।

৬৪টি জেলা ও ৪টি সিটি ইউনিটের নির্বাচিত ডেলিগেটদের ভোটের মাধ্যমে নির্বাচিত হয় নতুন কমিটি। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন বরগুনা জেলা রেড ক্রিসেন্ট এর সেক্রেটারি ও ডেলিগেট এ্যাডভোকেট মোঃ আব্দুল মোতালেব মিয়া এবং নির্বাচন কমিশিনার হিসেবে দায়িত্ব পালন করেন কুষ্টিয়া জেলা রেড ক্রিসেন্ট এর ভাইস চেয়ারম্যান ও ডেলিগেট চৌধুরী মোরশেদ আলম মধু এবং নারায়নগঞ্জ জেলা ইউনিটের সেক্রেটারি ও ডেলিগেট মো: আবদুর রহমান লিটন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতির ১৯৭৩ সালের ২৬নং আদেশের ধারা ৯(১) অনুযায়ী তিন বছর মেয়াদে এই ব্যাবস্থাপনা পর্ষদ বা ম্যানেজিং বোর্ড গঠিত হয়েছে।

ব্যাবস্থাপনা পর্ষদ নির্বাচন ও অর্ডিনারি সাধারণ সভায় (ওজিএম) সভাপতিত্ব ও উদ্বোধনী ঘোষণা দেন সোসাইটির মাননীয় চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এটিএম আব্দুল ওয়াহাব। এসময় উপস্থিত ছিলেন আইএফআরসির হেড অফ ডেলিগেশন সঞ্জীব কুমার কাফলে ও আইসিআরসির এ্যাক্টিং হেড অফ ডেলিগেশন ডেভিড মন্টিয়ার। নির্বাচন সচিব হিসেবে দায়িত্ব পালন করেন সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ উদ্দিন। সোসাইটির উপ মহাসচিব মো. রফিকুল ইসলাম ব্যাবস্থাপনা পর্ষদ নির্বাচন ও অর্ডিনারি সাধারণ সভার (ওজিএম) কেন্দ্রীয় সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন। এছড়াও সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ ও অন্যান্য জাতীয় সোসাইটির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

আর্তমানবতার সেবায় নিয়োজিত বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী হিসেবে ১৯৭৩ সাল থেকে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটির কার্যক্রমকে গতিশীল রাখতে ও সেবার পরিধি বাড়াতে প্রতি তিন বছরের জন্য নির্বাচনের মাধ্যমে গঠিত হয় সোসাইটির ব্যাবস্থাপনা পর্ষদ।