চবিতে মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে ২৮ সেপ্টেম্বর ২০২১ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন দিনব্যাপি নানান কর্মসূচি পালন করেছে। কর্মসূচির অংশ হিসেবে দুপুর ১২:০০ টায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত থেকে চবিতে নব নির্মিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এম.পি.। অনলাইনে সংযুক্ত থেকে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, এম.পি.। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি রেজিস্ট্রার প্রফেসর এস.এম. মনিরুল হাসান এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উক্ত হলের প্রভোস্ট ড. প্রকাশ দাশগুপ্ত এবং প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন হল প্রতিষ্ঠার প্রধান উদ্যোক্তা চবি পালি বিভাগের প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু।
মাননীয় শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, ’৭৫ এর ১৫ আগস্ট ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্যসহ সকল শহীদদের গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জন্মদিনে মাননীয় প্রধানমন্ত্রীকে প্রাণঢালা শুভেচ্ছা জানান। জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের শুভ উদ্বোধন করায় চবি মাননীয় উপাচার্যকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ হৃদয়ে ধারণ করে তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা জাতির পিতার স্বপ্ন সোনার বাংলা বিনির্মাণে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। তিনি আরও বলেন, ‘আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এখন বিশ্ববাসীর কাছে গণতন্ত্রের নেত্রী, মানবতার নেত্রী, উন্নয়নের নেত্রী’। মাননীয় শিক্ষামন্ত্রী বলেন, দেশের উন্নয়ন-অগ্রগতির অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের কোনো বিকল্প নেই। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের উদ্দেশ্যে বলেন, এতদঅঞ্চলে এ বিশ্ববিদ্যালয় শিক্ষা-গবেষণায় যে অবদান রেখে যাচ্ছে তার ধারাবাহিকতা অব্যাহত রেখে জ্ঞান-গবেষণায় আরও এগিয়ে যাবে।
মাননীয় শিক্ষা উপমন্ত্রী তাঁর বক্তব্যের শুরুতে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জ্ঞাপন করেন এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল উদ্বোধনসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করায় চবি মাননীয় উপাচার্যকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, ক্ষণজন্মা এ মহিয়ষী রমনী মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জন্ম হয়েছে বলেই বাঙালি জাতি আজ বিশ্ব দরবারে স্বমহিমায় প্রতিষ্ঠিত। তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়ন-অগ্রগতিতে বাংলাদেশ সময় এবং সীমানা ছাড়িয়ে গেছে। মাননীয় উপমন্ত্রী আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ক্ষমতার জন্যে নয়; দেশের জনগণের ভাগ্য পরিবর্তনে উন্নয়নের রাজনীতিতে বিশ্বাসী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তার শিক্ষার মান অধিকতর উন্নয়নে এবং দক্ষ, যোগ্য ও আলোকিত মানবসম্পদ উৎপাদনে অগ্রণী ভূমিকা পালন করবেন মাননীয় শিক্ষা উপমন্ত্রী এ প্রত্যাশা ব্যক্ত করেন। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং ভৌত অবকাঠামো উন্নয়নে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেন।
মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যের শুরুতে মহাকালের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ ’৭৫ এর ১৫ আগস্ট ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। শত ব্যস্ততার মাঝেও মাননীয় শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের এ আয়োজনে যুক্ত হওয়ায় মাননীয় উপাচার্য তাঁদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রামের অনুপ্রেরণার অন্যতম সহযাত্রী। তিনি বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ মহিয়ষী রমনীর নামে একটি হল প্রতিষ্ঠা করতে পেরে আমরা অত্যন্ত গৌরবান্বিত অনুভব করছি।’
মাননীয় প্রধানমন্ত্রীর ৭৫ তম জন্মদিন উপলক্ষে চবি প্রশাসন আয়োজিত কর্মসূচির আওতায় সকাল ৯:০০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে কোভিড-১৯ ভ্যাকসিন ক্যাম্পেইন-২০২১ এবং বেলা ১১:০০ টায় চবি বঙ্গবন্ধু চত্বরে চবি পরিবারের সদস্যদের মাঝে মাস্ক বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। কর্মসূচির অংশ হিসেবে মাননীয় উপাচার্য বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল প্রাঙ্গনে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন। মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন উপলক্ষে চবি জননেত্রী শেখ হাসিনা হলের আয়োজনে দুপুর ২:০০ টায় বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে চবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার কেক কাটেন। এসময় উক্ত হলের প্রভোস্ট প্রফেসর ড. এ কে এম রেজাউর রহমান এবং হলের আবাসিক শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
কর্মসূচির অংশ হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে তাঁর সুস্বাস্থ্য, দীর্ঘায়ু এবং দেশ-জাতির উন্নতি-অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে ফজরের নামাজের পর চবি ক্যাম্পাস্থ সকল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এ ছাড়া অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
কর্মসূচিসমূহে চবি সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, ডিনবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, কলেজ পরিদর্শক, প্রভোস্টবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা কেন্দ্রের পরিচালক, শিক্ষকবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, সাংবাদিকসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।