বঙ্গবন্ধু আছেন প্রত্যেক বাঙ্গালীর হৃদয়ে এবং বেঁচে থাকবেন আজীবন

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এর উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ উদযাপন কালে বন্দর কর্তৃপক্ষের মাননীয় চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম. শাহজাহান, এনপিপি, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি, বিএন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালনের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করেছে ঃ-
১৫ আগস্ট ২০২১ তারিখ সকাল ৯.০০ ঘটিকায় বন্দর ভবনসহ বন্দরের সকল দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, জলযানে জাতীয় পতাকা অর্ধনমিত ভাবে উত্তোলন করা হয়।
সকাল ০৯.১৫ ঘটিকায় মাননীয় চেয়ারম্যান ও চবক এর সদস্যগণ কর্তৃক বন্দর ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং সকাল ০৯.৪৫ ঘটিকায় বন্দর ভবন চত্বরে বৃক্ষরোপন করা হয়। এতে চবক এর সকল বিভাগীয় প্রধানসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীগণ এবং সিবিএ সভাপতি, সাধারণ সম্পাদক ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়াও, সকাল ১০.১৫ ঘটিকায় বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ) কর্তৃক আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম. শাহজাহান, এনপিপি, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি, বিএন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তার বক্তব্যে বলেন, “১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধু ও তার পরিবারের খুনিরা মনে করেছিল বঙ্গবন্ধুকে হত্যা করলেই তার নীতি আর্দশ, চেতনা মুছে ফেলতে পারবে। কিন্তু নরপিচাশ গুলো বুজতে পারেনি বঙ্গবন্ধু আছেন প্রত্যেক বাঙ্গালীর হৃদয়ে এবং বেঁচে থাকবেন আজীবন। স্বাধীনতা পরর্বতী যুদ্ধ বধ্বিস্ত চট্টগ্রাম বন্দরের বিভিন্ন স্থানে পুতে রাখা মাইন দ্রুত অপসারণ করার ব্যাপারে বঙ্গবন্ধু সোভিয়েত ইউনিয়নের সাথে দ্বিপাক্ষিক চুক্তি করেছিলেন। তিনি চট্টগ্রাম বন্দরকে পরিপূর্ণভাবে সচল করার ব্যবস্থা করেন। ফলে চট্টগ্রাম বন্দরের কার্যক্রমে গতির সঞ্চার হয়। চেয়ারম্যান, চবক মহোদয় বঙ্গবন্ধু ও তার পরিবারে সদস্যদের আত্নার মাগফেরাত কামনা করেন। এছাড়াও করোনা মহামারীর মধ্যে ২৪/৭ বন্দরের কার্যক্রম সচল রাখায় বন্দরের সর্বস্থরের কর্মকর্তা কর্মচারীদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। সভা শেষে তিনি মোনাজাতে অংশগ্রহণ করেন।
সকাল ১১.০০ ঘটিকায় বন্দরের স্কুল কলেজ ও বন্দর ভবনে অনলাইনে বঙ্গবন্ধুর জীবন ও অবদান বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং শিক্ষা প্রতিষ্ঠান সমূহে রচনা, হামদ-নাত ও বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক বই হতে অংশ বিশেষ পাঠের প্রতিযোগিতার আয়োজন করা হয়।
চবক এর আওতাধীন সকল মসজিদ, এবাদতখানা, মন্দির ও বৌদ্ধ বিহারে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়। বাদ যোহর চেয়ারম্যান চবক মহোদয়, সদস্যগণ ও বিভাগীয় প্রধানগণ ৮নং সড়কস্থ বন্দর কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিলে অংশ গ্রহণ করেন।