শোককে শক্তিতে পরিণত করে সিআরবির বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের আমরা প্রতিহত করবো

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে শুরু হয় বাংলাদেশের রাজনীতির ইতিহাসে গণতন্ত্রের বিপর্যয় এবং পরাজিত শক্তির পুনর্বাসন। ১৯৭৫ সালের এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করা হয়। স্বাধীন এ জাতিকে পরাধীনতার নাগপাশে বন্দী করতে চেয়েছে দেশী বিদেশী কুচক্রী মহল বহুবার। সফল হয়নি। পিছু হটে ফের নতুন কোন ষড়যন্ত্রে মেতে উঠেছে তারা। কিন্তু কোন ষড়যন্ত্রই দাবিয়ে রাখতে পারবে না বাঙালি জাতিকে। কারণ আমাদের আছেন একজন শেখ মুজিব। পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে তাকে হত্যা করে সেই কুচক্রী মহলটি ভেবেছিল ইতিহাসের পাতা থেকে শেখ মুজিবের নাম নিশানা মুছে দেবে। পারে নি তারা। যিনি নিজেই ইতিহাস, যাঁর অমর কীর্তি গাঁথায় সমৃদ্ধ বাঙালি জাতির ইতিহাস, তাকে মুছে ফেলবে, এমন সাধ্য কার? বঙ্গবন্ধু, স্বাধীনতা, বাংলাদেশ একই সূতোয় গাঁথা। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে তিনি বেঁচে থাকবেন, প্রেরণা যুগিয়ে যাবেন আমাদের। সিআরবি রক্ষার আন্দোলনেও অপশক্তি টিকতে পারবে না। গতকাল সিআরবিতে নাগরিক সমাজ, চট্টগ্রাম আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় আলোচকবৃন্দ এ কথা বলেন।
বক্তারা বলেন, আমাদের জাতীয় ইতিহাসে বঙ্গবন্ধুর অবদান অপরিসীম। তাঁরই নেতৃত্বে বাঙালি জাতি অর্জন করে বহু কাঙ্খিত স্বাধীনতা। ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১’র মহান মুক্তিযুদ্ধসহ এদেশের মানুষের আশা আকাঙ্খা পূরণে প্রতিটি আন্দোলন সংগ্রামে তিনি জাতিকে নেতৃত্ব দিয়েছেন। দুদশকেরও বেশি সময় ধরে এদেশের জনগণকে জাতীয়তাবাদী চেতনায় উদ্বুদ্ধ করে এ মহান নেতা ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। দেশ ও জনগণের স্বার্থকে তিনি সমুন্নত রেখেছেন সারাজীবন। দু:খী মানুষের মুখে হাসি ফুটিয়েছেন। আশার কথা দীর্ঘদিন পরে হলেও জাতির জনক ও তার পরিবারের সদস্যদের হত্যাকারী ঘাতকদের বিচার বাংলার মাটিতে সম্পন্ন হয়েছে। জাতি আজ অনেকটা কলঙ্কমুক্ত। যেসব মৃত্যুদন্ডপ্রাপ্ত ঘাতক আজো বিদেশে পালিয়ে রয়েছে তাদের দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করতে হবে।
সিআরবি আন্দোলন প্রসঙ্গে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ক্ষমতায়। তিনি অন্যায় সহ্য করেন না। তিনি সবুজ ভালোবাসেন। সর্বোপরি তিনি চট্টগ্রামকে ভালোবাসেন। কাজেই অঅমাদের বিশ্বাস তিনি চট্টগ্রামবাসীর আকুতির প্রতি যথাযথ মর্যাদা দিয়ে সিআরবি থেকে হাসপাতাল প্রকল্প অন্যত্র সরিয়ে নেওয়ার নির্দেশ দেবেন।
নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্য সচিব প্রবীণ আইনজীবি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সংস্কৃতি সংগঠক মফিজুর রহমান, মহানগর আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, সৃজনশীল প্রকাশনা সংস্থার সভাপতি, চবি সিন্ডিকেট মেম্বার কবি শাহ আলম নিপু, নারী নেত্রী ফারহানা আফরোজ আলম জেনিফা, যুবনেতা জয় শংকর সরকার, ছাত্রলীগ নেতা, মো. আনোয়ার হোসেন পলাশ, এম ইউ সোহেল, শফিউল আজম জিফু প্রমুখ।
সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজিত রায়, সাইফুদ্দিন মাহমুদ খান, আলাউদ্দিন তাহের, মীর এনায়েত সানি, কথা চৌধুরী, কায়সার উদ্দিন, কামরুল আজম চৌধুরী টিপু, সুবর্ণা দাশ, নারায়ণ চন্দ্র দাশ। আবৃত্তি করেন শিল্পী অঞ্চল চৌধুরী, প্রণব চৌধুরী ও দিলরুবা খানম
এছাড়া গতকাল সকাল এগারটায় সিআরবিতে নাগরিক সমাজ, চট্টগ্রামের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
অনুষ্ঠানে সংহতি প্রকাশ করেন, মুক্তিযুদ্ধ গবেষক ও মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, পরিবেশ বিজ্ঞানী প্রফেসর ড. ইদ্রিস আলী, মুক্তিযোদ্ধা মো. ইউনুচ, মহানগর আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক আবদুল আহাদ, চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন, বিএফইউজে যুগ্ম মহাসচিব মহসীন কাজী, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাশ, কবি প্রফেসর হোসাইন কবির, মিশু সংগঠক মোরশেদুল আলম চৌধুরী, শ্রমিক লীগ নেতা এডভোকেট তোফাজ্জল হোসেন জিকু, ন্যাপ নেতা মিঠুল দাশগুপ্ত, সাংবাদিক নেতা মহরম হোসাইন, সাবেক ছাত্র নেতা নূরুল আজিম রণি, আওয়ামীলীগ নেতা হাসান মনসুর, নারী নেত্রী সাহেলা আবেদীন রিমা, আওয়ামীলীগ নেতা ডা, আর কে রুবেল, এডভোকেট জান্নাতুল মাওয়া কাজল, সাংবাদিক কমল দাশ, মহানগর যুবলীগ নেতা শিবু প্রসাদ চৌধুরী, আবু তাহের রানা, ছাত্রলীগ নেতা মাহমুদুল করিম, মায়মুন উদ্দীণ মামুন, শাখাওয়াত হোসেন রাব্বি, ইয়াসিন চৌধুরী জনি, মো. রিয়াদ, মনির ইসলাম, আবদুল্লাহ আল সাইমুন, মাঈন উদ্দিন সোহেল, এডভোকেট রাশেদুল আলম রাশেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যারয় এ্যালামনাই এসোসিয়েশনের সংগঠক শহীদুল ইসলাম টিপু, তৌহিদুল ইসলাম রিপন, সাদ্বদাম হোসেন, মো. মহিউদ্দিন, শাহেদুল ইসলাম টুটুল, নইমুল আবেদীন, সাইফুল ইসলাম, এডভোকেট আবু মনছুর, এডভোকেট পেয়ার হোসেন প্রমুখ।